দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের সময় কিছু কোম্পানির শেয়ারের দর পতনের সঙ্গে রাষ্ট্রীয় মালিকানার বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর সংশ্লিষ্টতা ছিল বলে মনে করছে বিএসইসি। বিশেষ করে আর্থিক খাতের প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের দর পতনের পেছনে আইসিবি ও এর সহযোগী প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির চাপ বড় ভূমিকা রেখেছে বলে বিএসইসির অভিযোগ। এই অভিযোগে ইতোমধ্যে সংশ্লিষ্টদের কারণ দর্শাও নোটিশ পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের শেয়ার দর জুলাই’২০১৯ সময়ে ৪৮ শতাংশ কমে যায়। যার নেপথ্যে ছিল কোম্পানিটির শেয়ারে অতিরিক্ত সেল প্রেসার। আর এই অতিরিক্ত সেল প্রেসার তৈরি করে রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং তার সাবসিডিয়ারি প্রতিষ্ঠান আইসিবি এএমসিএল। প্রতিষ্ঠান দুটির সেল প্রেসারে কোম্পানিটির শেয়ার দর ৪৮ শতাংশ কমে যায়। তাই আইসিবি ও তার সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে উল্লেখিত কোম্পানির শেয়ার দরে অতিরিক্ত সেল প্রেসার তৈরির কারণ জানাতে সম্প্রতি শোকজ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিডিসি ফাইন্যান্সের বিপুল পরিমাণ শেয়ার ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত আইসিবি ও তার সাবসিডিয়ারি প্রতিষ্ঠান নিজেদের মধ্যে লেনদেন করে। আইসিবি, আইসিবি এএমসিএল এবং আইসিবি ইউনিট ফান্ডের পোর্টফোলিওতে আইপিডিসি ফাইন্যান্সের বিপুল পরিমাণ শেয়ার রয়েছে। গত বছরের জুলাই মাসে আইপিডিসির শেয়ার অতিরিক্ত কমে যাওয়ার পেছনে আইসিবি ও এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের সেল প্রেসার দায়ি ছিল বলে বিএসইসি’র নজরে এসেছে। তাই এ বিষয়ে ব্যাখ্যা প্রদানের জন্য প্রতিষ্ঠান দুটিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে আইসিবির কোন কর্মকর্তা মুখ খুলতে রাজি হননি।