দেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে পুঁজিবাজারে তারল্য বাড়াতে বিশেষ সহায়তামূলক ঋণ দিতে অর্থ মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার ঋণ তহবিল গঠনের বিষয়ে মন্ত্রণালয়ের ইতিবাচক মতামত মিলেছে। প্রাথমিকভাবে দুই হাজার কোটি টাকার তহবিল হলেও প্রয়োজনে আরও বেশি ঋণ দেওয়া হবে। এ অর্থের পুরোটা জোগান দেবে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দৈনিক দেশ প্রতিক্ষণকে এ তথ্য নিশ্চিত করে জানান, প্রাথমিকভাবে দুই হাজার কোটি টাকার ঘূর্ণায়মান এবং পুনঃঅর্থায়ন ঋণ তহবিল গঠন করা হবে। তহবিল গঠনের প্রক্রিয়া প্রায় শেষ করেছে বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট বিভাগের কর্মকর্তারা। এখন তা শীর্ষ পর্যায়ের অনুমোদনের অপেক্ষায় আছে। শিগগির এ তহবিল থেকে ঋণ নেওয়ার বিষয়ে নীতিমালার সার্কুলার জারি করা হবে।

সূত্র আরও জানায়, শুধু শেয়ারবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে শেয়ারবাজার-সংশ্নিষ্ট প্রতিষ্ঠান এ ঋণ নিতে পারবে। ঋণের সুদহার হবে ৫ থেকে ৭ শতাংশ। মেয়াদ হবে সর্বোচ্চ পাঁচ বছর।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ছাড়াও যে কোনো ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক এ ঋণ পেতে আবেদন করতে পারবে। এক্ষেত্রে সংশ্নিষ্ট ব্রোকারেজ হাউস বা মার্চেন্ট ব্যাংক কোনো বাণিজ্যিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান হলে ওই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ আবেদন করতে হবে। ওই ব্যাংক ঋণ দিলে কেন্দ্রীয় ব্যাংক পরে ব্যাংকটিকে সমপরিমাণ অর্থ প্রদান করবে।