দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য সম্প্রতি ১৮ জনের একটি তালিকা নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠিয়েছে এক্সচেঞ্জটির পর্ষদ। এ তালিকায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সাবেক আমলা, ব্যবসায়ীসহ পেশাদার হিসাববিদ ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক কর্মকর্তা। এ ১৮ জনের মধ্যে ছয়জনকে ডিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে চূড়ান্ত অনুমোদন দেবে কমিশন। আজ বিএসইসির কমিশন সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সভায় ডিএসইর নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত আসতে পারে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

গত সোমবার ডিএসইর পক্ষ থেকে এক্সচেঞ্জটির শূন্য হতে যাওয়া ছয় স্বতন্ত্র পরিচালকের পদে নিয়োগের জন্য ১৮ জনের একটি তালিকা বিএসইসির কাছে জমা দেয়া হয়। এ তালিকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপক, পাঁচজন সাবেক আমলা, পাঁচজন ব্যবসায়ী, দুজন পেশাদার হিসাববিদ ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এক কর্মকর্তার নাম রয়েছে।

তালিকায় অধ্যাপকদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক ও রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ, বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আমির আলী,

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং ডিএসইর বর্তমান স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। তালিকায় থাকা সাবেক আমলাদের মধ্যে রয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান,

ডিএসইর সাবেক অনির্বাচিত পরিচালক এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব নাসরিন বেগম, অবসরপূর্ব ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ এবং পুলিশের সাবেক এসপি এবং প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক উপসচিব মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম।

ডিএসইর স্বতন্ত্র পরিচালকের তালিকায় থাকা ব্যবসায়ীরা হচ্ছেন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালক ও ভেরিতাস ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক শারিতা মিল্লাত, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চান্দিনা ফার্মল্যান্ড অ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক প্রেসিডেন্ট ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী হাবিবুল্লাহ নিয়ামুল করিম, দি অ্যারো ভিশন বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এরিক মোরশেদ ও টোকা ইনক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মোমেন।

তাছাড়া তালিকায় থাকা পেশাদার হিসাববিদদের মধ্যে রয়েছেন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) ফেলো সদস্য ও আহমেদ শেখ রয় অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের পার্টনার সাব্বির আহমেদ এবং রহিমআফরোজ বাংলাদেশ লিমিটেডের গ্রুপ সিএফও মোহাম্মদ জাহিদ হোসেন। বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহারও এ তালিকায় রয়েছেন।

ডিএসই সূত্রে জানা গেছে, প্রথমে তারা ৩০ জন সম্ভাব্য স্বতন্ত্র পরিচালকের একটি তালিকা করেছিল। এরপর তালিকায় থাকা ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে তাদের সম্মতি নিয়ে ১৮ জনের একটি শর্টলিস্ট তৈরি করে অনুমোদনের জন্য বিএসইসির কাছে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ডিএসইর পর্ষদে সাতজন স্বতন্ত্র পরিচালক ও পাঁচজন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এর মধ্যে ১৩ ফেব্রুয়ারি এক্সচেঞ্জটির পাঁচজন স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. আবুল হাশেম, বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালিউল ইসলাম ও অধ্যাপক ড. এম কায়কোবাদের দ্বিতীয় দফার মেয়াদ শেষ হচ্ছে। ফলে তাদের আর পুনর্র্নিবাচিত হওয়ার সুযোগ নেই। আর আরেক স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের প্রথম দফা নিয়োগের মেয়াদ ১২ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। তার দ্বিতীয় দফায় এক্সচেঞ্জটির স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের সুযোগ রয়েছে।