দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে বাংলাদেশ ব্যাংকের দেওয়া বিশেষ তহবিল বাজারে তারল্য এবং বিনিয়োগকারীদের আস্থা বাড়াবে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা। তারা এই তহবিলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং গভর্নর ফজলে কবিরকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান।

বিএমবিএ সভাপতি সাইদুর রহমান বলেন, “ বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজার উন্নয়নে এই বিশেষ তহবিলে বাজারে তারল্য সংকট কমে যাবে। ৬০টি ব্যাংক যদি ২০০ কোটি টাকা করে পুঁজিবাজারে বিনিয়োগ করে, বেশ ভালো একটা টাকা পুঁজিবাজারে আসবে। পাশাপাশি পুঁজিবাজারের চিত্র পাল্টে যাবে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ব্যাংকের বিদ্যমান সীমার বাইরে এসে ব্যাংক বিনিয়োগ করতে পারবে।”

তিনি আরো বলেন, পুঁজিবাজার উন্নয়নে দীর্ঘমেয়াদি কিছু পরিকল্পনা প্রয়োজন ছিল। সেই লক্ষ্যে বাজারের দীর্ঘমেয়াদি উন্নয়নে সরকার ও সংশ্লিষ্ট মহলে কিছু সুপারিশ ও প্রস্তাবনা তুলে ধরেছিলাম। বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজার উন্নয়নে একটি তহবিল গঠন করেছে। এটি একটি ভালো উদ্যোগ। পুঁজিবাজারের জন্য খুবই সহায়ক হয়েছে।

বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজার উন্নয়নে এই তহবিলে দীর্ঘমেয়াদি বিনিয়োগের সুযোগ দিয়েছে। পাশাপাশি এই তহবিলকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার বাইরেও রাখা হয়েছে। এই তহবিল গঠনে ব্যাংকের কোনো প্রভিশন রাখতে হবে না। ব্যাংক এ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ পাবে। যাতে দীর্ঘ মেয়াদে পুঁজিবাজার উন্নয়নের জন্য সহায়ক হবে। বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্ত পুঁজিবাজারের গতিশীল করার পক্ষে সহায়ক। পুঁজিবাজারের অগ্রযাত্রায় এই সিদ্ধান্ত বড় ভূমিকা রাখবে।