দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগে তফসিলি ব্যাংককে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেওয়ার খবরে বাজারে ফিরেছে বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় ডিএসই’র দৈনিক গড় লেনদেন প্রায় ১ বছরের ব্যবধানে ৫০০ কোটি টাকা অতিক্রম করেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, টানা দর পতনে বাজারের সিংহভাগ কোম্পানি ও ফান্ডের দর ছিল অভমূল্যায়িত্ব। কিন্তু বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের পর বিনিয়োগকারীদের শেয়ার কিনার প্রবণতা বেড়েছে। তারা বলেন, দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশী বিনিয়োগকারীরাও অতিদ্রুত বাজারে সক্রিয় হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সদ্য সমাপ্ত সপ্তাহে বাজারের মৌলভিত্তির কোম্পানিগুলোর শেয়ার দরের উত্থান ও ক্রয় প্রবণতা লক্ষণীয় ছিল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সমাপ্ত সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৫৯৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৯৫৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ডিএসইতে ২ হাজার ২২২ কোটি ৬ লাখ ৩১ হাজার ১৭৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসই’র লেনদেন বেড়েছে ১৬.৮৫ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৩০ লাখ টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৪১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন বেড়েছে ১৬.৮৫ শতাংশ।

সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৬টির, দর কমেছে ৯৪টির ও দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ১৭৩টির, দর কমেছে ১৫২টির ও দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের। সপ্তাহের ব্যবধানে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ১১১.৬৫ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ছিল ৪৪৫২.৯৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে তা ৪৫৬৪.৬১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ১৮.৪০ পয়েন্ট।

আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে “এ” ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৫ দশমিক ০৮ শতাংশ। “এ” ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ২০৯ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৯৫৯ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৪৬ কোটি ৩০ লাখ ৪৩ হাজার ১৭৭ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে “বি” ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহণ ছিল ১০ দশমিক ৫০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৭২ কোটি ৬৬ লাখ ২৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৫০ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা।