দেশ প্রতিক্ষণ, ঢাকা: সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বস্ত্র খাতের রিং শাইন টেক্সটাইলের ব্যাংক অ্যাকাউন্ট প্রায় একমাস ধরে জব্দ (Freeze) রয়েছে। কোম্পানিটির বিদেশি পরিচালকেরা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে টাকা উত্তোলন করে নিজ দেশে চলে গেছেন, এমন গুঞ্জনের প্রেক্ষিতে বিএসইসির অনুরোধে কোম্পানির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে বাংলাদেশ ব্যাংক। একাধিক গণমাধ্যম সূত্রে এ খবর জানা যায়।

এসকল অভিযোগের প্রেক্ষিতে রিং শাইনের ব্যবস্থাপনা পরিচালককে শুনানিতে ডেকেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাকে আগামী ২৭ ফেব্রুয়ারিতে বিএসইসিতে হাজির থাকতে বলা হয়েছে।

গত ৯ জানুয়ারি রিং শাইনের এমডিসহ ৩ পরিচালক বিভিন্ন কারণে নিজ দেশ তাইওয়ানে যান। তাদের এই তাইওয়ানে যাওয়ার বিষয়টি নিয়ে হঠাৎ গুঞ্জন ছড়িয়ে পড়ে চারদিকে। গুঞ্জন উঠে, তারা আইপিওর মাধ্যমে টাকা উত্তোলন করে টাকা নিয়ে চলে গেছে। এর প্রেক্ষিতে ওই মাসের শেষ সপ্তাহে এক চিঠির মাধ্যমে বাংলাদেশ ব্যাংককে উক্ত কোম্পানির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার জন্য অনুরোধ জানায় বিএসইসি। তারপর, গত ২৯ জানুয়ারি রিং শাইনের এমডি বাংলাদেশে ফিরে পরেরদিন কাজে যোগ দেন। কিন্তু এমডি কাজে যোগদান করলেও খুলে দেওয়া হয়নি কোম্পানিটির ব্যাংক অ্যাকাউন্ট।

বিএসইসি তথ্য অনুযায়ী কোম্পানিটির ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিতে আরও সময় লাগবে। বর্তমানে বিষয়টি বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগে যাচাই-বাছাইয়ের জন্য রয়েছে। এনফোর্সমেন্ট বিভাগের তদন্ত শেষে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ বিষয়ে কোম্পানিকে শুনানির জন্য ডাকা হবে।

উল্লেখ্য, গত ৯ জানুয়ারি রিং শাইনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সুং ওয়ে মিনের শাশুরী মারা যাওয়াকে কেন্দ্র করে পরিচালক ও এমডির বোন সুং ওয়েন লি অ্যাঞ্জেলা এবং পরিচালক ও এমডির মামী হাসিয়ো লিউ ই চাই নিজ দেশ গিয়েছেন। আর এই বিষয়টিকে একটি মহল রিং শাইনের পরিচালকরা আইপিও ফান্ড নিয়ে পালিয়ে গেছে বলে গুজব ছড়িয়েছে।

রিং শাইনের আইপিও ফান্ড আত্মসাৎ নিয়ে বাজারে নানা ধরনের গুজব রয়েছে। এরমধ্যে রয়েছে- কোম্পানিটির বিদেশী পরিচালকেরা আইপিওতে উত্তোলিত ১৫০ কোটি টাকার মধ্যে ৯০ কোটি টাকা নিয়ে বিদেশ চলে গেছেন। তারা আর দেশে ফিরবেন না। এমন খবরে বিনিয়োগকারীদের মধ্যে রিং শাইন নিয়ে শঙ্কা তৈরী হয়। এসকল অভিযোগের প্রেক্ষিতেই কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক সুং ওয়ে মিনকে শুনানীতে ডেকেছে বিএসইসি।