দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তেলিত অর্থের ব্যবহারের সংশোধিত প্রস্তাবের অনুমোদন পেয়েছে প্রকৌশল খাতের কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেড। কোম্পানিটি আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের ৬৩ কোটি টাকা ব্যবহারের সংশোধিত প্রস্তাবের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

উত্তোলিত অর্থের যথাযথ ব্যবহার না হওয়া পর্যন্ত কোম্পানির পরিচালনা পর্ষদ কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। বিএসইসির অনুমোদনক্রমে গত বছর আইপিও মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করে। আর সংগৃহীত ১০০ কোটি টাকার মধ্যে ৩৩ কোটি টাকা ব্যাংকঋণ ও চার কোটি টাকা আইপিও প্রক্রিয়ার খরচে ব্যয় করা হয়। অব্যবহৃত ছিল ৬৩ কোটি টাকা। গত ডিসেম্বরে অনুষ্ঠিত কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) নতুন পরিকল্পনা অনুমোদন পায়।

নতুন পরিকল্পনা অনুসারে, রানার অটোমোবাইলস চেসিস ওয়েল্ডিং লাইন স্থাপনে ১২ কোটি ১৮ লাখ, বডি ওয়েল্ডিং লাইন স্থাপনে সাত কোটি ১০ লাখ, পেইন্ট বুথ স্থাপনে ২৭ কোটি ৭২ লাখ ও ভেহিকল অ্যাসেম্বল অ্যান্ড টেস্টিং লাইন স্থাপনে ১৬ কোটি টাকা ব্যয় করবে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৩ কোটি ৫৪ লাখ টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩৯১ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা।