দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে উত্থান হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছ ৪ হাজার ৪৬৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮, ডিএসই-৩০ সূচক ৫ এবং সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৮, ১৪৮৫ ও ৮৮২ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৮৯ কোটি ৩২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৯ কোটি ৭৪ লাখ টাকার।

ডিএসইতে গতকাল ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩৩টির বা ৬৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৮৪টির বা ২৩ শতাংশের এবং ৩৮টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৮ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ কোটি ৭৪ লাখ টাকর স্কয়ার ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে সেন্ট্রাল ফার্মার।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ফার কেমিক্যাল, ড্যাফোডিল কম্পিউটার্স, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, সিলভা ফার্মার, ওরিয়ন ফার্মার এবং গ্রামীণফোন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে ২৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।