দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের ঘোষিত বিশেষ তহবিল গঠন করে কার্যক্রম শুরু করলো তিন ব্যাংক। ব্যাংকগুলো হলো- সোনালী, রূপালী ও সিটি ব্যাংক।
বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বুধবার সোনালী ও রূপালী ব্যাংক তাদের তহবিল গঠন করে এর একটি চিঠি বাংলাদেশ ব্যাংকের দিয়েছে। একই সাথে রেপোর মাধ্যমে ৫০ কোটি টাকা বাংলাদেশ ব্যাংক থেকে নিয়েছে সিটি ব্যাংক।

এর আগে তারল্য সংকট ও আস্থাহীনতার কারণে ধারাবাহিক দরপতন হয় পুঁজিবাজারে। বাজারে টানা দরপতনের পরিপ্রেক্ষিতে গতবছরের ডিসেম্বর মাসে ব্যাংকগুলোর কয়েকটি ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের কাছে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায়।

এ বিষয়ে মন্ত্রণালয় কেন্দ্রীয় ব্যাংকের মতামত জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক সারা দেয়। তাই অর্থ মন্ত্রণালয় পুঁজিবাজারে তারল্য সরবারহের জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়। এরপর পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা বিষয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

ফেব্রুয়ারির ১০ তারিখ বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন’ এক সার্কুলার জারি করে জানায় পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে ব্যাংকগুলো। তারা নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক থেকে ৫ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো, যা পরিশোধের সময় পাবে পাঁচ বছর। তবে ব্যাংকগুলো সর্বোচ্চ ৭ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে। এ সার্কুলারের প্রেক্ষিতে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বুধবার বাংলাদেশ ব্যাংকের ঘোষিত বিশেষ তহবিল গঠন করলো সোনালী, রূপালী ও সিটি ব্যাংক।