দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সংখ্যা ২৫ লাখ ৫৫ হাজার ৫৬৮। এর মধ্যে ৬ লাখ ৮৪ হাজার ৯৪৪ জনই নারী। দিন যত যাচ্ছে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ তত বাড়ছে। শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্টাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিনিয়োগকারীর পাশাপাশি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ মাচেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশেন (বিএমবিএ) এবং ব্রোকারেজ হাউজগুলোতে নারী কর্মকর্তাদের সংখ্যাও বেড়েছে।

তবে এখনো অফিসগুলোর পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের সংখ্যা ও আধিপত্য বেশি। তবে প্রত্যাশার বিষয় হলো— ডিএসই ও সিএসইর পর্ষদে এখন নারীরা রয়েছেন। বিএসইসির পরিচালক পদেও অবস্থান করছেন নারীরা। প্রত্যাশা করা হচ্ছে দ্রুতই নির্বাহী পরিচালক পদে নারীরা চলে আসবেন।

নারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবারের মতই এবারও পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রায় সব প্রতিষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। নারী দিবস উপলক্ষে বিএসইসিতে কর্মরত নারীদের ফুল ও উপহার দিয়ে সম্মান জানানো হয়েছে। এতে বিএসইসির ১৪ নারী জন কর্মকর্তা এবং আউটসোর্সিংয়ের দুজন কর্মচারীকে ফুল ও উপহার দিয়ে সম্মান জানানো হয়।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেন, ঘরে এবং দেশের অর্থনীতিতে নারীদের অবদান গুরুত্বপূর্ণ। তাদের ছোট করে দেখার সুযোগ নেই। তাদের আরও এগিয়ে নেওয়ার জন্য উন্নত শিক্ষা, খাদ্য ও চিকিৎসা নিশ্চিত করতে হবে। এতে করে তাদের অবস্থান আরও ভালো হবে।

তিনি বলেন, নারীদের সমঅধিকার নিশ্চিত করতে হবে। এছাড়া ক্ষমতায়নে সমতায় আনতে হবে। আর সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নারীর পরামর্শকে বিবেচনায় নিতে হবে। তাহলে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। একইভাবে নারী দিবসে ডিএসই ও সিএসই এবং ব্রোকারে হাউজগুলো বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকার ধানমন্ডি শাখার ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের ব্যবস্থাপক সাইফুল আলম বাবু বলেন, নারীদের পুঁজিবাজারে আনার জন্য আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রোববার (৮ মার্চ) ব্র্যাক ইপিএল-এর ধানমন্ডি শাখায় একটি কর্মশালা করা হয়েছে। নারীদের সম্মান জানিয়ে দিবসটি উপলক্ষে ধানমন্ডি শাখায় আজকে ফ্রি বিও একাউন্ট খুলে দেওয়া হয়েছে। যারা আজকে ফর্ম নিয়েছেন তাদেরও ফ্রি একাউন্ট করে দেওয়া হবে। এসব উদ্যোগ নেওয়া হয়েছে নারীদের আগ্রহী করার জন্য, বেশ সাড়াও পাওয়া গেছে।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের সিনিয়র এক্সিকিউটিভ দিলরুবা আক্তার সুমি বলেন, মেয়েরা ঘরের বাইরে গিয়ে কোন ব্যবসা করবে, কিভাবে করবে অথবা কোথায় টাকা ইনভেস্ট করবে— এসব ব্যাপারে নানান ঝামেলা রয়েছে। কিন্তু ট্রেড বিজনেস হলো একটা স্বাধীন বিজনেস। এখানে নিজের টাকা কমুক কিংবা বাড়ুক, এটা যে কেউ স্বচ্ছভাবে অনুধাবন করতে পারছেন। আমি মনে করি এখনকার নারীদের মাঝে এই বোধটুকু তৈরি হয়েছে। তারা পুঁজিবাজারের দিকে ঝুঁকছেন।