দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে অব্যাহত দরপতনের প্রতিবাদে ১৫ দিন লেনদেন বন্ধ রাখার দাবি পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদসহ সাধারন বিনিয়োগকারীরা। কারন বর্তমান পুঁজিবাজার এমন অবস্থায় গিয়ে ঠেকছে যে বিনিয়োগকারীদের মুল পুঁজি ৮০ শতাংশ শেষ হয়ে গেছে।পাশাপাশি পুঁজিবাজারে পতন ঠেকাতে পারছে না পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসিসহ সরকারের কোনো উদ্যোগই বাজারে পতন ঠেকাতে কার্যকর হচ্ছে না। কিছুদিন পরপর অনিয়ন্ত্রিত উত্থান–পতন বাজার নিয়ন্ত্রণে বিএসইসির ব্যর্থতাকে বারবার সামনে নিয়ে এসেছে। বাজার নিয়ন্ত্রণের ব্যর্থতার পাশাপাশি সংস্থাটি কারসাজি রোধেও দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে পারেনি। ফলে বিনিয়োগকারীদের মধ্যে চরম আস্থার সংকট তৈরি হয়েছে।

বাজার–সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, পতন ঠেকাতে বিএসইসির পক্ষ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের ফোন করে শেয়ার কেনার কথা বলা হয়। কিন্তু সেই চেষ্টার কোনো সুফল মেলেনি। কিছুদিন পরপর বাজারের উত্থান পতনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। মুনাফার আশায় বিনিয়োগ করে বারবার লোকসানের মুখে পড়ে সাধারণ বিনিয়োগকারীরা বাজারবিমুখ হয়ে পড়ছেন।

গত কয়েকদিনের বাজার পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে ভালো শেয়ারে বিনিয়োগ করেও লোকসান গুনতে হচ্ছে। এ কারণে বিনিয়োগকারীরা আরও বেশি লোকসানের ভয়ে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত কয়েকদিনের টানা দরপতনের কারণে শেয়ারের বিক্রির চাপ অনেক বেশি বেড়ে গেছে। অন্যদিকে আছে চরম ক্রেতা সংকট।

নাম প্রকাশ না করার শর্তে একটি মার্চেন্ট ব্যাংকের শীর্ষ কর্মকর্তা বলেন, বাজারের বারবার উত্থান পতনের ফলে সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি অনেক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীও বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন। এতে তাঁদের বিনিয়োগ সক্ষমতা কমে গেছে।

মার্চেন্ট ব্যাংকের ওই শীর্ষ কর্মকর্তা বলেন, শেয়ারবাজারে কারসাজির ঘটনা ঘটিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি পাওয়ার কোনো নজির নিকট অতীতে নেই। কিছু কারসাজির ঘটনায় কারসাজিকারীরা নামমাত্র জরিমানা দিয়ে দায়মুক্তি পেয়েছেন, যা কারসাজিকে আরও বেশি উৎসাহিত করেছে। ফলে সব মিলিয়ে বাজারে সাধারণ বিনিয়োগকারীদের আস্থায় চিড় ধরেছে।

এ জন্য বিএসইসি চেয়ারম্যানকে দায়ী করে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধা্রন সম্পাদক আবদুর রাজ্জাক বলেন, বর্তমান পুঁজিবাজার পরিস্থিতিতে দ্রুত লেনদেন বন্ধ রাখার দাবি জানিয়েছেন। পুঁজিবাজার একেবারেই অভিবাবকহীন হয়ে পড়েছে।পুঁজিবাজারে উত্থান ঘটাতে আমাদের সিকিউরিটি কমিশন পুরোপুরি ব্যর্থ হয়েছে। এত উদ্যোগের পরও যেখানে পতন ঠেকানো যাচ্ছে না। সেখানে সাধারণ বিনিয়োগকারীদের বাঁচাতে নিয়ন্ত্রকদের উচিত অন্তত ১৫ দিনের জন্য পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখা। পরবর্তীতে অবজারবেশন করে লেনদেন চালু করা যায় কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য আহ্বান জানান তিনি।