দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. খায়রুল হোসেন বলেছেন, সততা এবং নৈতিকতা ছাড়া কোনো উদ্যোগ এবং মেধা সঠিকভাবে কাজ করতে পারে না। বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে জন্যও সততা এবং নৈতিকতার বিকল্প নেই।

তিনি বলেন, সৎভাবে বাজার চালাতে পারলে পুঁজিবাজারের অবস্থা আবারো ভালো অবস্থানে ফিরে আসবে। শেয়ারবাজার ও আর্থিক খাত আস্থার উপর নির্ভর করে। এই আস্থা তৈরীতে নৈতিকতার সংস্কৃতি গড়ে তোলা প্রয়োজন। এই সংস্কৃতি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরী করে। এছাড়া বাজারকে ভাইব্রেন্ট করে। আজ সোমবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) অডিটোরিয়ামে আয়োজিত ‘বাংলাদেশে ফিন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২০’ –এ এসব কথা বলেন তিনি।

‘রিথিঙ্ক, লেটস পুট এথিকস ফার্স্ট’- স্লোগানকে সামনে রেখে দেশে প্রথমবারের মত আয়োজিত হয়েছে এ ধরনের সামিট। বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট এবং চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট এনালাইস্ট (সিজিআইএ) যৌথভাবে এর আয়োজন করে।

বাংলাদেশ ফিন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট সামিটের আহ্বায়ক অধ্যাপক হেলাল উদ্দিন নিজামীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিজিআই বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি সাঈদ মাহমুদ জোবায়ের। এছাড়া বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের ভারপ্রাপ্ত নির্বাহী সভাপতি ড. নিতাই চন্দ্র দেবনাথ বক্তব্য রাখেন।

বিশেষ অতিথির বক্তব্যে সন্দীপ কুমার সিজিআই’র কোর্স কারিকুলাম এবং এর কাজ সম্পর্কে অবহিত করেন। অপরদিকে, আয়োজিত সামিটের আহ্বায়ক হেলাল উদ্দিন নিজামী তার বক্তব্যে সিজিআইকে ধন্যবাদ জানান বিআইসিএম’র সাথে কাজ শুরু করার জন্য।

আলোচনা অনুষ্ঠান শেষে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট ও চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট এনালাইস্ট এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি চেয়ারম্যান ড. মো. খায়রুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিজিআই’র গ্লোবার কাউন্সিল চেয়ারম্যান সন্দীপ কুমার।