মিজানুর রহমান ও এফ জাহান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা কল্পনা অবসান ঘটে অবশেষে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় পুঁজিবাজারে ব্যাংকগুলো বিনিয়োগে ফিরছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাকে সম্মান জানিয়েছে ব্যাংকগুলো বিনিয়োগে ফিরছে বলে কয়েকটি ব্যাংক সুত্র জানিয়েছেন। এদিকে গত মঙ্গলবার যেসব বাণিজ্যিক ব্যাংক ইতিমধ্যেই বিশেষ তহবিল গঠন করেছে, তাদের পুঁজিবাজারে দ্রুত বিনিয়োগের পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া যেসব ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের বিশেষ তহবিল গঠনের প্রক্রিয়া শুরু করেছে, তা যেন দ্রুত সম্পন্ন করা হয়, সে বিষয়েও বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত মঙ্গলবার বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে যোগাযোগ করে পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে এমন পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ দৈনিক দেশ প্রতিক্ষণকে নিশ্চিত করেন ।

সিরাজুল ইসলাম বলেন, পুঁজিবাজারে তারল্যের জোগান দিতে বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল গঠন করেছে। বেশ কিছু ব্যাংক বোর্ডসভার অনুমোদন নিয়ে ইতিমধ্যে তহবিল গঠন করেছে। আর অন্যান্য ব্যাংক তহবিল গঠনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে। বাজার পরিস্থিতি বিবেচনা করে যেসব ব্যাংক ইতিমধ্যেই তহবিল গঠন করেছে, সেসব প্রতিষ্ঠানকে আমরা দ্রুত বিনিয়োগের নির্দেশনা দিয়েছি। এরই মধ্যে কিছু কিছু ব্যাংক বিনিয়োগে ফিরছে। আর যেসব প্রতিষ্ঠান তহবিল গঠনের প্রক্রিয়ায় রয়েছে, তাদেরকে অতি দ্রুত প্রক্রিয়া শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পুঁজিবাজারে বিনিয়োগ প্রসঙ্গে ঢাকা ব্যাংক সিকিউরিটিজের সিইও মোহাম্মদ আলী দেশ দৈনিক দেশ প্রতিক্ষণকে জানান, দ্রুত বিনিয়োগে ঢাকা ব্যাংকও প্রক্রিয়া শুরু করেছে। আমরা শুরুতে নিজেদের অর্থ দিয়ে বিনিয়োগ শুরু করে দিয়েছি। খুব শিগগিরই তহবিল গঠন হবে বলে আমরা আশা প্রকাশ করছি।
দ্রুত বিনিয়োগ ইস্যুতে প্রিমিয়ার ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, বুধবার বোর্ডসভায় তহবিল গঠনের প্রস্তাব উত্থাপন করছি। শুরুতে আমরা নিজেদের অর্থেই পুুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন করব। তহবিলের আকার ২০০ কোটি টাকা বলে তিনি জানান। গত ১০ ফেব্রুয়ারি পুঁজিবাজারে বিনিয়োগের জন্য তফসিলি ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে বিশেষ তহবিল গঠনের কথা জানায়।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক জানান, বৈঠকে উপস্থিত সবগুলো ব্যাংকই বাজারকে সহায়তা দিতে তাদের সদিচ্ছার কথা জানিয়েছে। ইতিমধ্যেই কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ শুরেু করে দিয়েছে। আর অন্য ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গড়তে বোর্ডে দ্রুত প্রস্তাব উত্থাপনের কথা জানিয়েছে।

বৈঠক শেষে ডিএসই এমডি জানান, ব্যাংকের এমডিদের সঙ্গে একটি ইতিবাচক বৈঠক হয়েছে। আমরা তাদেরকে শেয়ারবাজারে সাপোর্ট দেওয়ার জন্য বলেছি। একই সঙ্গে বিনিয়োগ করার ক্ষেত্রে কোন সমস্যা দেখা দিলে, তা জানানোর জন্য বলেছি যা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমাধান করা হবে।

তিনি বলেন, বেশ কিছুদিন ধরে শেয়ারবাজার নেতিবাচক ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনার পর শেয়ারবাজার ঘুরে দাঁড়ায়। তবে সম্প্রতি করোনাভাইরাস ইস্যুতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব দেখা দেয়। এই অবস্থায় ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের অবস্থা জানতে এই বৈঠক করা হয়।