দেশ প্রতিক্ষণ, ঢাকা: সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। এই পরিস্থিতিতে বিনিয়োগকারীদের আতংকিত না হয়ে, ধৈর্য্য ধারন করা উচিত বলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এক আলোচনা সভায় উঠে এসেছে। রবিবার (১৫ মার্চ) সিএসইর নবগঠিত পরিচালনা পর্ষদ ও সিএসইর ঢাকাস্থ ট্রেকহোল্ডারদের মধ্যকার মতবিনিময় সভায় এই আলোচনা হয়।

এতে উপস্থিত ছিলেন সিএসইর চেয়্যারম্যান আসিফ ইব্রাহিম, পরিচালক লিয়াকত হোসেন চৌধুরী, ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ, সিএসইর ট্রেকহোল্ডার ও ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন এবং ঢাকার ট্রেকহোল্ডারগন।

সভায় সিএসইর চেয়ারম্যান শেয়ারবাজারকে আরো গতিশীল করার জন্য করণীয় নিয়ে আলোচনা করেন। এছাড়া বাজারের স্বার্থে ভালো ভালো আইপিও আনার বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের উন্নত বাংলাদেশের ভিশনকে পূর্ণ করার লক্ষ্যে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটকে মুখ্য ভূমিকা পালন করতে হবে। এলক্ষ্যে সবাইকে একসাথে সততা এবং স্বচ্ছতার মনোভাব নিয়ে কাজ করে মার্কেট ক্যাপিটালাইজেশন অনুপাতকে বৃদ্ধি করে জিডিপিকে বৃদ্ধি করতে হবে।

সভায় ট্রেকহোল্ডাররা নিটিং চালু করার জন্য সিএসইর পর্ষদকে করণীয় পদক্ষেপ নেওয়ার আহবান করেন। এছাড়া রেগুলেটরি কাঠামোর মধ্যে থেকে বাজার উন্নয়ন, বাজারে নতুন প্রোডাক্ট এর আনয়ন, সিএসইর ট্রেকহোল্ডারদের শাখা অফিস বৃদ্ধি করা, রিটেইল ট্রেড বৃদ্ধি করা নিয়ে আলোচনা করেন। এছাড়াও অথরাইজড রিপ্রেজেনটেটিভসদের ট্রেনিং এবং চলমান বাজার পরিস্থিতির উন্নয়নের জন্য বিশেষ আলোচনা করা হয়।

সভায় সিএসইর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের মধ্যে মহাব্যবস্থাপক ও সিএসই ঢাকা অফিস ইন-চার্জ মো. গোলাম ফারুক এবং উপ-মহাব্যবস্থাপক ও হেড অব আইটি সার্ভিসেস হাসনাইন বারী উপস্থিত ছিলেন।