দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার ইসু্যতে অর্থমন্ত্রীর কি ঘোষণা দিচ্ছেন এ অপেক্ষার প্রহর গুনছেন ২৮ লাখ বিনিয়োগকারী। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ১৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে কোম্পানির শেয়ার দর।

তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩২ কোটি ৯৪ লাখ ৬০ হাজার টাকা। উল্লেখ্য, এর আগে ২০১৩ সালের ২১ অক্টোবর ডিএসই’র সূচক ছিল ৩৭৬৩ পয়েন্ট। অর্থাৎ ৬ বছর ৫ মাসের সর্বনিম্নে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৩৭৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০টির, কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার টাকা।

এদিকে পুঁজিবাজার উন্নয়নে এবং বাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বিএবি সূত্রে এই তথ্য জানা গেছে।

সোমবার (১৬ মার্চ) বিকাল সাড়ে ৪ টায় আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভাটি শুরু হয়। সভায় সভাপতিত্ব করবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম।

মতবিনিময় সভায় উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

জানা গেছে, পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোর জন্য বিশেষ তহবিল গঠনের সুযোগ ঘোষণা করলেও তাতে কাঙ্খিত সাড়া না পাওয়ায বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছেন অর্থমন্ত্রী।