দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার স্থিতিশীলতার জন্য সব ব্যবস্থা গ্রহন করা হবে। পাশাপাশি আগ্রামী সপ্তাহ থেকে ব্যাংকগুলো একযোগে পুঁজিবাজারে বিনিয়োগমুখী হবে। তিনি দু:খ প্রকাশ করে বলেন, করোনা ভাইরাস হওয়ার আগে সূচক ছিল ৫ হাজারের কাছাকাছি সেই সূচক ৩৭০০ ঘরে নেমে যাওয়া আসলেই দু:খজনক। পাশাপাশি ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করে বাজারকে স্থিতিশীল করবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি সরকারসহ নীতি নির্ধারকরা উদ্বিগ্ন। আমরা নিজেরা উদ্বিগ্ন। ১০ টাকার শেয়ার ৫ টাকায় চলে আসছে। এটা কোন ভাবে মেনে নেওয়া যায় না। ফলে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করছে। বর্তমান বাজারের স্বার্থে বাংলাদেশ ব্যাংকের আহবানে সাড়া দিয়ে আগামী সপ্তাহ থেকে পুঁজিবাজারে বিনিয়োগে আসছে সব ব্যাংক। সব ব্যাংক একযোগে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করবে।

পুঁজিবাজার উন্নয়নে এবং বাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধিদের সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার বিকেল সাড়ে ৪ টায় আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, পুঁজিবাজারের অব্যাহত দরপতন রুখতে বিশেষ তহবিল গঠনের উদ্যোগের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক গত ১০ ফেব্রুয়ারি একটি সার্কুলার জারি করে। দরপতন বন্ধ করতে মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্য নিয়ে তহবিল গঠনের উদ্যোগটি নেয় বাংলাদেশ ব্যাংক।

পুঁজিবাজারের বিশেষ তহবিলের জন্য ১১টি ব্যাংকের গঠন করেছে। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, ইতোমধ্যে আটটি ব্যাংক ফান্ড গঠন করেছে। এগুলো হলো- সোনালী, জনতা, রূপালী, শাহজালাল ইসলামি ব্যাংক, এসআইবিএল,ইসলামী ব্যাংক বাংলাদেশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং সিটি ব্যাংক। বাকী তিনটি ব্যাংক চলতি সপ্তাহের মধ্যে ফান্ড গঠন করবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো হলো ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।