দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারকে সাপোর্ট দিতে প্রতিদিনই ব্যাংকগুলো শেয়ার কিনবে বলে জানিয়ছেন ব্যাংক মালিকদের সংগঠন ব্যাংকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (বিএবি) চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার। তবে এটি হবে বাজারকে একটি ভালো অবস্থানে নিয়ে যাওয়া পর্যন্ত। অন্যদিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজারকে একটি ভালো অবস্থানে এনে স্থিতিশীল করা হবে। তেমনি ১ থেকে দেড় মাসের মধ্যে পুঁজিবাজার অনেক দূর যাবে বলে তিনি মনে করেন।

সোমবার বিকেল সাড়ে ৪ টায় আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তারা। পুঁজিবাজারের সম্প্রতিক সময়ে করণীয় ঠিক করতে এই বৈঠকের আয়োজন করে অর্থমন্ত্রণালয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন-অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও কমিশনারগন, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর সভাপতি নজরুল ইসলাম মজুমদারসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা।

নজরুল ইসলাম মজুমদার বলেন, পুঁজিবাজারকে সাপোর্ট দিতে বাংলাদেশ ব্যাংক প্রত্যেকটি ব্যাংকে ২০০ কোটি টাকার একটি তহবিল গঠন করতে বলেছে। সেই বিষয়টি ছিলো আজকের বৈঠকের মূল আলোচনার কেন্দ্রবিন্দু। আগে বাজারকে সাপোর্ট আগামী বুধবার থেকে প্রত্যেকটি ব্যাংক শেয়ার কিনবে।

তিনি বলেন, একদিনেই সব কেনা হবে না। ক্রমান্বয়ে শেয়ার ক্রয় করা হবে। হঠাৎ করে কেউ বেশি টাকার শেয়ার ক্রয় করতে পারবে না। যখন যা প্রয়োজন তা ক্রয় করতে পারবে। অন্যদিকে প্রতিদিনের লেনদেনের বিষয়ে খেয়াল রাখতে হবে। যাতে একদিন হঠাত করে এক হাজার কোটি, অন্যদিন ৩০০ কোটি এমনটি যাতে না হয়। বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ ব্যাংক তদারকি করবে।