দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারকে সাপোর্ট দিতে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি অত্যান্ত ইতিবাঁচক বলে মনে করেন এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার। তিনি বলেন, তবে এর মধ্যে কিছু বিষয়ে আমদের জানার বিষয় ছিলো, সেটি আজকে পরিস্কার করেছে বাংলাদেশ ব্যাংক।

এই সার্কুলার অনুযায়ী আমরা যদি টাকা নিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ করি, তাহলে বর্তমানে বাজারে যে অস্থিরতা বিরাজ করছে, তার থেকে বের হয়ে আসা যাবে। পাশাপাশি ব্যাংকগুলো বিনিয়োগ করলে পুঁজিবাজারের চিত্র বদলে যাবে। এলক্ষ্যে এক সপ্তাহের ভিতর বিনিয়োগ কার্যক্রম শুরু হতে পারে।

সোমবার (১৬ মার্চ) শেয়ারবাজার ও আর্থিক খাতের উন্নয়নের লক্ষ্যে আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এবিবি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে প্রতিটি বাণিজ্যিক ব্যাংককে ২০০ কোটি টাকার ফান্ড দেওয়া হবে। এটা ছিল আজকের প্রোগ্রামের মূল এজেন্ডা। এই আলাপের সাথে সাথে আরও কিছু আলোচনা হয়েছে। আমরা ব্যাংকের এমডিদের পক্ষ থেকে সভায় বলেছি, সবাই এই প্রস্তাবটিকে আন্তরিকভাবে গ্রহণ করেছি। কারন সার্কুলারটি খুবই ফ্রেন্ডলি। তারপরও কিছু পয়েন্টের বিষয়ে পরিষ্কার করার জন্য আমরা ডেপুটি গভর্নরের কাছে অনুরোধ করেছি। দুই একদিনের ভিতর উনি এসব ক্লিয়ার করে দিবেন বলে আশ্বাস দিয়েছেন।

সভায় সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম। এতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও কমিশনারগন, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর সভাপতি নজরুল ইসলাম মজুমদারসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।