দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা ৪ কার্যদিবসে ৬২৭ পয়েন্ট হারিয়েছে পুঁজিবাজার। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ কোটি ৩৯ লাখ ৪৫ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৩৬০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৩ লাখ ৪০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৯৬ পয়েন্ট কমে অবস্থান করে ৩৭৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ৮৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করে ১২৬৫ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ কোটি ৩৯ লাখ ৪৫ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬০ লাখ ৫১ হাজার টাকা।