দেশে করোনা ভাইরাসে নতুন করে আরও তিনজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে। নতুন আক্রান্তদের একজন নারী, দুজন পুরুষ। এদের মধ্যে একজনের বয়স ৭০ এর বেশি। তার অবস্থা ক্রিটিক্যাল। তিনি আইসিইউতে আছেন। নারী যিনি তার কাশি আছে, ইতালি থেকে আসা ব্যক্তির সংস্পর্শ আছে। আরেকজন পুরুষের বয়সও ৩০ এর কোঠায়।

আজ (২০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা ভাইরাস সম্পর্কিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি করোনা ভাইরাস থেকে সুস্থ ও সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয় তুলে ধরেন। একই সঙ্গে বিদেশ থেকে কেউ এলে তাকে নিজের ও পরিবারের স্বার্থেই কোয়ারেন্টাইনে থাকার আহ্বান জানিয়ে নাসিমা সুলতানা বলেন, বয়স্ক বা যারা কিডনি, হার্টসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি অসুখে ভুগছেন তাদের বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। খুব বেশি প্রয়োজন না হলে তারা যেন বাইরে না যান। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ২০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে একজন। অপরদিকে ৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়। বর্তমানে বিশ্বের ১৭৯টি দেশে এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ৮৮ হাজার ৪৩৭ জন সুস্থ হয়ে হাসাপাতাল ত্যাগ করেছেন। এছাড়া এই ভাইরাসের কারণে এখন পর্যন্ত ১০ হাজার ৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে।