মুশফিক রায়হান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ইদানিং গুজব মাথা চাড়া দিয়ে উঠেছে। এতোদিন ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপে তালিকাভুক্ত কোম্পানি নিয়ে নানা গুজব ছড়ালেও সম্প্রতি তা মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। ব্যক্তির আইডি থেকে বিভিন্ন কোম্পানি নিয়ে ভিত্তিহীন তথ্য প্রকাশের পাশাপাশি পুঁজিবাজারে আরো দরপতন হবে এমন গুজব ছড়াচ্ছে একটি চক্র।

আর গুজব চক্রকারীদের সাথে ব্রোকারেজ হাউজের কিছু শীর্ষ কর্মকর্তা জড়িত আছে বলে নির্ভররযোগ্য সুত্রে জানা গেছে। পাশাপাশি গত কয়েকদিন করোনাভাইরাস আতঙ্কে পুবঁজিাজারে কারন ছাড়াই অস্বাভাবিক পতন হচ্ছিল। যা প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ার ও ইউনিটের দর কমার সর্বনিম্ন সীমা বেধে দিয়েছে।

এতে বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষা পাওয়ার সাথে সাথে বাজার অযৌক্তিক পতনের রাস্তা বন্ধ করা হয়েছে। তারপরেও কতিপয় কিছু লোক বিনিয়োগকারীদের স্বার্থে প্রধানমন্ত্রীর নির্দেশিত এই সীমার সমালোচনা করছে। যার পেছনে দূরভিসন্ধি থাকতে পারে বলে মনে করছেন অনেকে।

আর এসব গুজব সৃষ্টিকারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নেমেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইতিমধ্যে গুজব সৃষ্টিকারী বিভিন্ন ব্যক্তি ও একাধিক আইডি নজরদারির আওতায় রেখেছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে জানা গেছে।

জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে পুঁজিবাজার সংশ্লিষ্ট নামে বিভিন্ন গ্রুপ রয়েছে। এসব গ্রুপে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির শেয়ার দরকে প্রভাবিত করতে পারে এমন তথ্য দিয়ে গুজব ছড়ানো হচ্ছে। পাশাপাশি পুঁজিবাজার দরপতনের নিয়ে নানা গুজব রটাচ্ছে।

এ ব্যাপারে বিএসইসির এক শীর্ষ কর্মকর্তা দৈনিক দেশ প্রতিক্ষণকে জানান, এর আগে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে বেশকিছু ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিএসইসি। সম্প্রতি পুঁজিবাজারকে ঘিরে আবারো গুজব মাথাচাড়া দিয়ে উঠেছে। এটি আইনগতভাবে সম্পূর্ণ নিষিদ্ধ। যেসব ব্যক্তি আইন ভঙ্গ করে ভিত্তিহীন সংবাদ প্রচার করে গুজব ছড়াবে তাদের বিরুদ্ধে বিএসইসি ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

সম্প্রতি বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, ‘বেশ কিছুদিন ধরে ফেসবুক ও খুদেবার্তার মাধ্যমে শেয়ারবাজার নিয়ে গুজব ছড়ানোর অভিযোগ রয়েছে। অনেকে এসব গুজবে কান দিয়ে ক্ষতিগ্রস্তও হয়েছেন। তাই এ বিষয়ে সতর্ক থাকার জন্য বিনিয়োগকারীদের অনুরোধ জানাচ্ছি।’

বিএসইসির ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি মহল ফেসবুক, খুদেবার্তাসহ বিভিন্নভাবে শেয়ারবাজার নিয়ে গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করে আসছে। দেশের পুঁজিবাজারে এর নেতিবাচক প্রভাব পড়ছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি বিদ্যমান সিকিউরিটিজ আইনের পরিপন্থী।