দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রযুক্তির উৎকর্ষতা যতো বেড়েছে, মানুষের জীবনমান ততোই সহজ হয়েছে। ফেসবুকও তেমনি প্রিয়জনদের মাঝে কমিয়েছে দুরত্ব, বাড়িয়েছে যোগাযোগের সুযোগ। এবার করোনা পরিস্থিতে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি আনলো আরও একটি সুবিধা। তাহলো- আপনি করোনায় আক্রান্ত কিনা, তা জানাবে ফেসবুক।

ফেসবুক মেসেঞ্জারে কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলেই শনাক্ত হবে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কিনা? এছাড়া, করোনা ভাইরাস সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও জানাবে তারা। করোনা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে দেশের প্রথম ডিজিটাল বিজ্ঞাপনী সংস্থা ও আইটি প্রতিষ্ঠান অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড একটি ফেসবুক পেজের মাধ্যমে এ সেবা চালু করেছে।

‘Know Corona Bot’ নামের এই ফেসবুক পেজের মেসেঞ্জার ইনবক্সে গিয়ে Get Started বাটনে ক্লিক করলেই সেবাটি চালু হবে। এরপর আপনি জানতে পারবেন করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য এবং কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলে বুঝতে পারবেন আপনি এ ভাইরাসে আক্রান্ত কিনা? রোববার সংস্থাটি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রযুক্তিগত উদ্ভাবনের সাহায্যে সামাজিক প্রতিবন্ধকতা দূর করতে যাত্রা শুরু করেছিলো অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড। এরই ধারাবাহিকতায় দেশের চলমান প্রতিকূল পরিস্থিতিতে করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনা বাড়াতে তাদের এই প্রয়াস।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে বিভিন্ন তথ্য আদান-প্রদান। এরই মাঝে করোনা ভাইরাস সম্পর্কে বেশ কিছু ভুল তথ্য ও গুজব ছড়িয়ে পড়েছে, যা অনেক ক্ষেত্রেই বিভ্রান্তির সৃষ্টি করছে।

‘Know Corona Bot’ ফেসবুক পেজটি আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা দ্বারা পরীক্ষিত তথ্য ও উপাত্ত সন্নিবেশন করা হয়েছে। এখানে আপনি করোনা ভাইরাস সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন। সেই সাথে ‘করোনা টেস্ট’-এ কিছু প্রশ্নের উত্তর দিয়ে আপনার শরীরে করোনা ভাইরাস থাকার সম্ভাব্যতা যাচাই করতে পারবেন।