দেশ প্রতিক্ষণ, ঢাকা: অস্থিতিশীল পুঁজিবাজার থেকে স্থিতিশীল পুঁজিবাজার ফেরাতে গত তিন কার্যদিবসে ব্যাংকের মোট ৪০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগকৃত ব্যাংকগুলো হলো: অগ্রনী ব্যাংক, সোনালি ব্যাংক, বিডিবিএল, রূপালি ব্যাংক, জনতা ব্যাংক, পূবালি ব্যাংক, এক্সিম ব্যাংক, এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামি ব্যাংক, ঢাকা ব্যাংক, এবি ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবিসি ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক।

বুধবার ১৩ ব্যাংক পুঁজিবাজারে প্রায় ১৬ কোটি বিনিয়োগ শুরু করছে। ব্যাংকগুলো নিজস্ব ও সাবিডিয়ারি কোম্পানির মাধ্যমে এই বিনিয়োগ করেছে। রোববার শেয়ারবাজারে ১২ ব্যাংক থেকে বিনিয়োগ করা হয়েছে। ব্যাংকগুলো নিজস্ব ও সাবিডিয়ারি কোম্পানির মাধ্যমে এই বিনিয়োগ করেছে এবং ধারাবাহিকভাবে বিনিয়োগ অব্যাহত রাখবে।

গতকাল (২২ মার্চ) ১৩ ব্যাংক থেকে ১০ কোটি টাকার শেয়ার কেনা হয়। আর বিক্রি করা হয় ১ কোটি টাকার। যাতে নিট বিনিয়োগ দাড়াঁয় ৯ কোটি টাকা। এর আগের সপ্তাহের বুধবার (১৯ মার্চ) ১৩ ব্যাংক থেকে ১৬ কোটি টাকার শেয়ার কেনা হয়। আর বিক্রি করা হয় ৪ কোটি টাকার। যাতে নিট বিনিয়োগ দাড়াঁয় ১২ কোটি টাকার।

সোমবারও (২৩ মার্চ) বিভিন্ন ব্যাংক শেয়ারবাজারে বিনিয়োগ করেছে। এদিন ১৫ ব্যাংক থেকে শেয়ারবাজারে বিনিয়োগ করা হয়েছে। ব্যাংকগুলো নিজস্ব ও সাবিডিয়ারি কোম্পানির মাধ্যমে এই বিনিয়োগ করেছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এদিন ব্যাংকগুলো থেকে প্রায় ১৪ কোটি টাকার শেয়ার কেনা হয়েছে। আর বিক্রি করা হয়েছে ২ কোটি টাকার। যাতে নিট বিনিয়োগ দাড়িঁয়েছে ১২ কোটি টাকা।

বুধবার ব্যাংকগুলো থেকে ১৫ কোটি ৬৩ লাখ ৮৯ হাজার ৪৪৩ টাকার শেয়ার কেনা হয়েছে। আর বিক্রি করা হয়েছে ৩ কোটি ৬৪ লাখ ৩৪ হাজার ৬৭০ টাকার। যাতে নিট বিনিয়োগ দাড়িঁয়েছে ১১ কোটি ৯৯ লাখ ৫৪ হাজার ৭৭৩ টাকার শেয়ার কেনা হয়েছে।