দেশ প্রতিক্ষণ, ঢাকা: বর্তমানে একটি অদৃশ্য ভাইরাসের থাবা মানুষকে নিঃসঙ্গ করে দিয়েছে, অসহায় করে দিয়েছে সমস্ত বুদ্ধিদীপ্ত অহংকার। কোনো বিশেষজ্ঞ এখনো এমন কোন তত্ত্ব উদ্ভাবন করতে পারেনি, যার প্রতিফলনে একটা বাস্তবমুখী কার্যকরী সমাধান পাওয়া যাবে। আতঙ্ক ঘিরে ধরেছে গোটা বিশ্বকে। যার প্রভাব পড়েছে শেয়ারবাজারেও। বাংলাদেশে করোনা ভাইরাসে প্রথম আক্রান্ত ধরা পড়ার পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পতনের রেকর্ড দেখা গেছে।

নানাদিক বিবেচনায় প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে সিকিউরিটিজ আইন পালনে কিছুটা নমনীয় হয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার ৭২৩ তম জরুরী কমিশন সভায় সিকিউরিটিজ আইন পালন শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, করোনার ব্যাপকভাবে বিস্তার প্রতিরোধে জনসমাবেশ এড়ানো ও সামাজিক দূরত্ব অনুসরণ করার লক্ষ্যে এবং BAPLC ও কিছু কিছু তালিকাভুক্ত কোম্পানীর আবেদনের প্রেক্ষিতে, তালিকাভুক্ত কোম্পানীসমূহের বার্ষিক সাধারণ সভা, বিশেষ সাধারণ সভা ও পরিচালনা পর্ষদের সভা এবং লিষ্টিং রেগুলেশনস ও অন্যান্য সিকিউরিটিজ আইনের বিভিন্ন বিধান পরিপালনের বাধ্যবাধকতা হতে সাময়িকভাবে অব্যাহতি প্রদান পূর্বক কতিপয় শর্ত সাপেক্ষে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে উক্ত সভা সমূহঅনুষ্ঠানের বিষয়ে কমিশন একটি আদেশ অনুমোদন করেছে। জারীকৃত আদেশটি কমিশনের ওয়েব সাইটে পাওয়া যাবে।