দেশ প্রতিক্ষণ, ঢাকা: অবশেষে জট খুলেছে ২ ট্রিলিয়ন ডলারের করোনাভাইরাস স্টিমুলাস প্যাকেজ বিলে। রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টি নিয়ন্ত্রিত সিনেট এই বিষয়ে এই সমঝোতায় এসেছে। এর ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় প্রণোদণা প্যাকেজ নিয়ে অনিশ্চয়তা কেটেছে। খবর লস অ্যাঞ্জেলস টাইমসের খবরে বলা হয়, আজ বুধবার (২৫ মার্চ) ট্রাম্প প্রশাসন ও সিনেট প্রণোদনা প্যাকেজটির বিষয়ে ঐকমত্যে পৌঁছায়।

যুক্তরাষ্ট্রের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৯ শতাংশের সমান এই প্যাকেজটি দেশটির দরিদ্র মানুষ, চিকিৎসা ব্যবস্থা ও ব্যবসায় প্রতিষ্ঠানের সহায়তায় ব্যয় করা হবে। তহবিলের অর্ধেক বা ১ ট্রিলিয়ন ডলার করোনার আঘাতে আর্থিক সঙ্কটে পড়া কোম্পানিগুলোকে উদ্ধারে ব্যয় করা হবে।

যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ব্যবসাগুলোকে সহায়তা হিসেবে দেওয়া হবে ৩শ বিলিয়ন ডলার, স্থানীয় প্রশাসনের জন্য ১৫০ বিলিয়ন ডলার এবং হাসপাতালগুলোর জন্য বরাদ্দ দেওয়া হবে ১৩০ বিলিয়ন ডলার।

এদিকে প্রণোদনা প্যাকেজ নিয়ে অগ্রগতির সম্ভাবনার মুখে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে বড় ধরনের উল্লম্ফন ঘটেছে। ইতিবাচক প্রভাব দেখা গেছে ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশের বাজারেও।