দেশ প্রতিক্ষণ, ঢাকা: আমি যখন কাল ঘুমতে গেলাম শুনলাম মশারা কানের পাশে সঙ্গীত চর্চা করছে। এখন ডেঙ্গু সংক্রমণের সময়। এজন্য মশা যেন নিয়ন্ত্রণে থাকে সেদিকে দ্রুত খেয়াল রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ মার্চ) সকালে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮টি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে কথা বলার সময় তিনি এ নির্দেশ দেন।

তিনি বলেন, করোনার সঙ্গে মশা আসলে সেটি বিদপদজনক হবে। সবাই মশারি টাঙিয়ে ঘুমাবেন এবং সিটি করপোরেশন যেন ডেঙ্গু প্রতিরোধে কাজ করে সেদিকে খেয়াল রাখতে হবে।

এর আগে বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সামাজকি নিরাপত্তা কর্মসূচি অব্যাহত রাখতে হবে। তারা তো পাচ্ছে তার বাইরে যারা তাদের তালিকাটা আলাদাভাবে করা দরকার। তাদের কাছে প্রয়োজনে মোবাইল কোর্টের মাধ্যমে খাদ্য দ্রব্য পৌঁছে দেব। আমাদের কোনো অভাব নেই, যথেষ্ট খাদ্য মজুত আছে, আমরা দিতে পারব। পাশাপাশি খেয়াল রাখতে হবে আমাদের অর্থনীতির কর্মকাণ্ড যেন স্থবির না হয়।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সব কিছু বিবেচনা করে আরও কিছুদিন ছুটি সীমিত আকারে বাড়ানো হবে। আমরা ১২ দিনের ছুটি দিয়েছিলাম। এটা ১৪ দিন পর্যন্ত হতে পারে। ২৬ মার্চ থেকে ছুটি ছিলো ৪ এপ্রিল পর্যন্ত। এটা ৯ এপ্রিল পর্যন্ত হতে পারে।