দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনায় নিষেধাজ্ঞা না মানায় নগরবাসীকে হাতজোড় করে বাসায় থাকার অনুরোধ পুলিশের। সরকারি নির্দেশনায় প্রয়োজন ছাড়া, ঘর থেকে বের না হওয়ার অনুরোধ জানানো হয়েছে বারবার। ২৬শে মার্চ থেকে দুদিন এই নিষেধাজ্ঞা মানলেও, সময়ের সাথে সাথে তা আর মানছেন না অনেকেই। প্রয়োজনের তুলনায় অপ্রয়োজনেই বেশি রাস্তায় বেরিয়ে আসছেন তারা। এই পরিস্থিতিতে পুলিশ সদস্যরা হাতজোড় করে নাগরিকদের বাসায় থাকার অনুরোধ জানাচ্ছেন।

করোনাহভাইরাসের ভয়াল থাবা মোকাবিলায় নানা পদক্ষেপের পাশাপাশি ২৬শে মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। বন্ধ করে দেয়া হয় সব যোগাযোগব্যবস্থা। এরইমধ্যে এলাকায় এলাকায় মাইকিং করে সচেতনতা তৈরির নানা পদক্ষেপ নেয়া হয়েছে। অনুরোধ করা হচ্ছে, জরুরি দরকার ছাড়া নিজ বাসায় থাকতে। আর এসব কাজে সহায়তার জন্য মাঠে আছে সশস্ত্রবাহিনী।

এতকিছুর পরও ঘর থেকে বেরিয়ে আসছেন অনেকেই। নাগরিকদের শৃঙ্খলায় ফেরাতে নগরীর মোড়ে মোড়ে স্থাপন করা হয়েছে পুলিশ চেকপোস্ট।যেখানে দেখা যায়, প্রয়োজনের চেয়ে অপ্রয়োজনেই বেশি বেরিয়েছেন মানুষ। নাগরিকদের অকারণে ঘুরে না বেড়াতে অনুরোধ করছেন পুলিশ সদস্যরা। করোনার ভয়াবহতা জানিয়ে বাসায় ফিরে যাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

পুলিশ সদস্যরা জানান, ব্যাংকে লেনদেনসহ নানা অজুহাতে বেরিয়ে আসছেন নগরবাসী। গণপরিবহণ না থাকলেও, রাজপথে দেখা মেলে অসংখ্য ব্যক্তিগত গাড়ি। আছে সিএনজি অটোরিকশা, ভাড়ায় চালিত মোটরসাইকেলও। যার মাধ্যমে করোনা সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে।