দেশ প্রতিক্ষণ, ঢাকা: সরকারের নেওয়া সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ছুটি বাড়ানো হয়েছে। আগামী ৫ মে পর্যন্ত এক্সচেঞ্জের সব বিভাগে ছুটি থাকবে। এ কারণে বন্ধ থাকবে লেনদেন। আজ ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

সরকার চতুর্থ দফায় ১০ দিন সাধারণ ছুটি বাড়িয়ে ৫ মে পর্যন্ত করেছে। সরকারের এই সিদ্ধান্তের সাথে সংগতি রেখে ডিএসই’র ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সকল দাপ্তরিক কাজ বন্ধ থাকবে৷

এর আগে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপরে প্রথম দফায় ৭দিন সাধারন ছুটি বাড়িয়ে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত করা হয় এবং দ্বিতীয় দফায় ৩দিন সাধারন ছুটি বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করে। এরপরে ১১ দিন বাড়িয়ে সাধারন ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়। আর সর্বশেষ আরও ১০দিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত এই ছুটি বর্ধিত করা হয়েছে। একইসঙ্গে ধাপে ধাপে শেয়ারবাজারও বন্ধ ঘোষণা করেছে ডিএসই।

উল্লেখ, আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়ে এক প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপন অনুসারে ১৭ কাজের সঙ্গে সংশ্লিষ্ট ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ ছাড়া সাদা দেশে আগামী ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে আগেই জানা গিয়েছিল, সাধারণ ছুটির মেয়াদ বাড়লে তার সঙ্গে সামঞ্জস্য রেখে লেনদেন বন্ধ রাখার মেয়াদও বাড়বে। অবশ্য পরে এক্সচেঞ্জটির শেয়ারহোল্ডার পরিচালকদের মধ্যে বিষয়টি নিয়ে মতভেদ দেখা গেছে। কিন্তু তা সত্ত্বেও এই এক্সচেঞ্জেও ৫ মে পর্যন্ত ছুটি এবং লেনদেন বন্ধ থাকবে বলে জানা গেছে। তবে কর্তৃপক্ষ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।