দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। কোম্পানিগুলো হলো: ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড গত ৩১ মার্চ সমাপ্ত চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচিত প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৩৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে যা ১ টাকা ৯৯ পয়সা ছিল।

তৃতীয় প্রান্তিকে শেষে চলতি হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৬৩ পয়সা, যা গত বছরের একই সময়ে ৭ টাকা ৯৫ পয়সা ছিল। ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৩ টাকা ৯৪ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ৯ টাকা ৫৪ পয়সা।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড: সিমেন্ট বাংলাদেশ লিমিটেড গত ৩১ মার্চ সমাপ্ত চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার (২২ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে যা ৩ টাকা ৪২ পয়সা ছিল। ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৭২ টাকা ৬৫ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১৪ টাকা ৬৩ পয়সা।

কোম্পানি সূত্রে জানা গেছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় গ্রস প্রফিট মার্জিন কমেছে। কিন্তু বেড়েছে বিভিন্ন ব্যয়। তাতে ইপিএসের উপর বড় ধরনের প্রভাব পড়েছে।