দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা করছে। ব্যাংক ৩টি হলো: এনসিসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক। এনসিসি ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এনসিসি ব্যাংক লিমিটেড লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৭ শতাংশ লভ্যাংশ দেবে। ঘোষিত লভ্যাংশের পুরোটাই নগদ। এনসিসি ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। আজ সোমবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ওই লভ্যাংশ ঘোষণা করা হয়।

এনসিসি বাংকের চেয়ারম্যান মোঃ নূরুন নেওয়াজ সেলিম এর সভাপতিত্বে ব্যাংকের ভাইস চেয়ারম্যান সোহেলা হোসেন, অন্যান্য পরিচালকমন্ডলী এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোস্লেহ উদ্দীন আহমেদ সভায় অংশগ্রহণ করেন।
আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৩০ পয়সা। গত বছর যা ১ টাকা ৯৭ পয়সা ছিল।

অন্যদিকে এককভাবে এনসিসি ব্যাংকের ইপিএস (Solo EPS) হয়েছে ২ টাকা ৩০ পয়সা, যা আগের বছর ছিল ১ টাকা ৯৬ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ২ পয়সা। আগামী ২৭ জুলাই রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ জুন।

ব্র্যাক ব্যাংক লিমিটেড : ব্র্যাক ব্যাংক লিমিটেড লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ লভ্যাংশ দেবে। ঘোষিত লভ্যাংশের অর্ধেক নগদ, বাকি অর্ধেক বোনাস। ব্র্যাক ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ওই লভ্যাংশ ঘোষণা করা হয়। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ১ পয়সা। গত বছর যা ৪ টাকা ৫০ পয়সা ছিল।

অন্যদিকে এককভাবে ব্র্যাক ব্যাংকের ইপিএস (Solo EPS) হয়েছে ৪ টাকা ৫৮ পয়সা, যা আগের বছর ছিল ৪ টাকা ৫০ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩২ টাকা ৯০ পয়সা। আগামী ২৫ জুন ডিজিটাল প্ল্যাটফরমে ব্র্যাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছৈ ২ জুন।

স্ট্যান্ডার্ড ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচিত প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৮পয়সা। গত বছর একই প্রান্তিকে তা ছিল ১১ পয়সা।

ব্যাংকটির একক ইপিএসও হয়েছে ৩৮ পয়সা। এটিও আগের বছর ১১ পয়সা ছিল। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভপিএস) ছিল ১৭ টাকা ৩৮ পয়সা।standard bank আলোচিত প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (এনএসিএফপিএস) ছিল ঋণাত্মক, যা মাইনাস ৫.৬৫ টাকা ছিল।