দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা করছে। কোম্পানি ৪টি হলো: ম্যারিকো বাংলাদেশ, এনসিসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক। অন্যদিকে এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। কোম্পানিগুলো হলো: সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

ম্যারিকো বাংলাদেশ: পুঁজিবাজারে তালিকাভুক্ত মেরিকো বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ মার্চ ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে কোম্পানিটি অন্তর্বর্তীকালী সময়ে ৭৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সব মিলে কোম্পানিটি ২০৯-২০ অর্থবছরে শেয়ারহোল্ডারদের ৯৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮৪.০১ টাকা। ৩ মার্চ ২০২০ কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪.০৫ টাকায়।

কোম্পানিটির ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২২ জুলাই অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট শেয়ারবাজার পুনরায় চালু হওয়ার ১৫তম দিন নির্ধারণ করা হয়েছে।

এনসিসি ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এনসিসি ব্যাংক লিমিটেড লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৭ শতাংশ লভ্যাংশ দেবে।

ঘোষিত লভ্যাংশের পুরোটাই নগদ। এনসিসি ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। আজ সোমবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ওই লভ্যাংশ ঘোষণা করা হয়।

এনসিসি বাংকের চেয়ারম্যান মোঃ নূরুন নেওয়াজ সেলিম এর সভাপতিত্বে ব্যাংকের ভাইস চেয়ারম্যান সোহেলা হোসেন, অন্যান্য পরিচালকমন্ডলী এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোস্লেহ উদ্দীন আহমেদ সভায় অংশগ্রহণ করেন।
আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৩০ পয়সা। গত বছর যা ১ টাকা ৯৭ পয়সা ছিল।

অন্যদিকে এককভাবে এনসিসি ব্যাংকের ইপিএস (Solo EPS) হয়েছে ২ টাকা ৩০ পয়সা, যা আগের বছর ছিল ১ টাকা ৯৬ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ২ পয়সা। আগামী ২৭ জুলাই রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ জুন।

ব্র্যাক ব্যাংক লিমিটেড : ব্র্যাক ব্যাংক লিমিটেড লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ লভ্যাংশ দেবে। ঘোষিত লভ্যাংশের অর্ধেক নগদ, বাকি অর্ধেক বোনাস। ব্র্যাক ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ওই লভ্যাংশ ঘোষণা করা হয়। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ১ পয়সা। গত বছর যা ৪ টাকা ৫০ পয়সা ছিল।

অন্যদিকে এককভাবে ব্র্যাক ব্যাংকের ইপিএস (Solo EPS) হয়েছে ৪ টাকা ৫৮ পয়সা, যা আগের বছর ছিল ৪ টাকা ৫০ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩২ টাকা ৯০ পয়সা। আগামী ২৫ জুন ডিজিটাল প্ল্যাটফরমে ব্র্যাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছৈ ২ জুন।

স্ট্যান্ডার্ড ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচিত প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৮পয়সা। গত বছর একই প্রান্তিকে তা ছিল ১১ পয়সা।

ব্যাংকটির একক ইপিএসও হয়েছে ৩৮ পয়সা। এটিও আগের বছর ১১ পয়সা ছিল। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভপিএস) ছিল ১৭ টাকা ৩৮ পয়সা।standard bank আলোচিত প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (এনএসিএফপিএস) ছিল ঋণাত্মক, যা মাইনাস ৫.৬৫ টাকা ছিল।

এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। কোম্পানিগুলো হলো: সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি সিঙ্গার বাংলাদেশ লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন শেষে তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচিত প্রান্তিকে কোম্পানিটি সমন্বিতভাবে তথা সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ শেয়ার প্রতি নীট আয় (Consolidated EPS) করেছে ১ টাকা ১১ পয়সা। আগের প্রান্তিকে তা ছিল ১ টাকা ২৩ পয়সা। অন্যদিকে প্রথম প্রান্তিকে এককভাবে সিঙ্গারের ইপিএস (Solo EPS) হয়েছে ১ টাকা ১৯ পয়সা, যা আগের প্রান্তিকে ১ টাকা ২৯ পয়সা ছিল।

গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৫ টাকা ৪৯ পয়সা। আর এককভাবে এনএভিপিএস ছিল ৩৩ টাকা ১৫ পয়সা। আলোচিত প্রান্তিকে সিঙ্গারের শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (ক্যাশ ফ্লো) ছিল কিছুটা ঋণাত্মক।

এর পরিমাণ ছিল সমন্বিতভাবে ১২ টাকা ৬ পয়সা আর এককভাবে মাইনাস ১৫ টাকা ৩৭ পয়সা। সর্বশেষ হিসাববছরে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদেরকে ৭৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১০ টাকা ৩৫ পয়সা।

ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড গত ৩১ মার্চ সমাপ্ত চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচিত প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৩৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে যা ১ টাকা ৯৯ পয়সা ছিল।

তৃতীয় প্রান্তিকে শেষে চলতি হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৬৩ পয়সা, যা গত বছরের একই সময়ে ৭ টাকা ৯৫ পয়সা ছিল। ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৩ টাকা ৯৪ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ৯ টাকা ৫৪ পয়সা।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড: সিমেন্ট বাংলাদেশ লিমিটেড গত ৩১ মার্চ সমাপ্ত চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার (২২ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে যা ৩ টাকা ৪২ পয়সা ছিল। ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৭২ টাকা ৬৫ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১৪ টাকা ৬৩ পয়সা।

কোম্পানি সূত্রে জানা গেছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় গ্রস প্রফিট মার্জিন কমেছে। কিন্তু বেড়েছে বিভিন্ন ব্যয়। তাতে ইপিএসের উপর বড় ধরনের প্রভাব পড়েছে।