দেশ প্রতিক্ষণ, ঢাকা: অবশেষে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনাভাইরাস পরীক্ষার ‘জি র‍্যাপিড ডট ব্লট’ কিট পরীক্ষার অনুমতি পেয়েছে। অনেক আলোচনা-সমালোচনার পর ওষুধ প্রশাসন অধিদপ্তর এ অনুমতি দিয়েছে। আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ওষুধ প্রশাসন থেকে চিঠি দিয়ে বিষয়টি গণস্বাস্থ্য কেন্দ্রকে জানানো হয়েছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী অনুমতির চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমাদের কিট পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে।। ওষুধ প্রশাসন অধিদপ্তর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অথবা আইসিডিডিআর,বির যে কোনো একটিতে পরীক্ষা করার কথা বলেছে।

গণস্বাস্থ্য কেন্দ্র প্রথমে বিএসএমইউতে কিট পরীক্ষা করানোর উদ্যোগ নেবে বলে জানা গেছে। অন্যদিকে গণস্বাস্থ্যের কিট পরীক্ষার অনুমতির বিষয়টি বিএসএমএমইউর উপাচার্যকেও চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

কিট পরীক্ষার জন্য আগেই বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) সঙ্গে আলোচনা করেছিল গণস্বাস্থ্য কেন্দ্র। তারা পরীক্ষার বিষয়ে আশ্বাসও দিয়েছিল। তার প্রেক্ষিতে ইতোমধ্যে গণস্বাস্থ্য কেন্দ্র ৫০ হাজার টাকা ফি দিয়ে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে আবেদন করেছে বলে জানিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।