দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে আগামী ১৬ মে পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিলে ১০ মে থেকে পুঁজিবাজারে লেনদেন চালু হবে। বিষয়টি এখনো সবকিছু নির্ভর করে বিএসইসির উপর। করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার সাধারণ ছুটি বাড়ানোর পর বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে ডিএসইর জনসংযোগ ও প্রকাশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান দৈনিক দেশ প্রতিক্ষণকে জানান, দেশের করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকার ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। সরকারের এই সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সকল দাফতরিক কাজ ১৬ মে পর্যন্ত বন্ধ থাকবে৷

তিনি জানান, ১০ মে থেকে শেয়ারবাজারে লেনদেন চালু করার জন্য বিএসইসির কাছে সম্মতি চাওয়া হয়েছে। যদি বিএসইসি অনুমতি দেয়, তাহলে বিএসইসির নির্দেশনা অনুযায়ী শেয়ারবাজারে লেনদেন চালু করা হবে।

এর আগে প্রথমে ২ এপ্রিল পর্যন্ত সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজারের লেনদেন বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। এরপর সরকার সাধারণ ছুটি বাড়ালে ১১ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তারপর তা বাড়িয়ে ১৪ এপ্রিল করা হয়। তারপর তা চতুর্থ দফায় বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়। এরপর পঞ্চম দফায় তা বাড়িয়ে ৫ মে করা হয়।