দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের তিন কোম্পানি ইপিএস নিয়ে গুঞ্জন চলছে। কেমন ইপিএস আসছে এ নিয়ে বিনিয়োগকারীদের মাঝে আলোচনার শেষ নেই। তবে তিন কোম্পানি ইপিএসে চমক থাকছে বলে গুঞ্জন রয়েছে।

ওষুধ ও রসায়ন খাতের তিন কোম্পানি চলতি ২০১৯-২০ হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) আর্থিক প্রতিবেদন পর্যালোচনার জন্য পর্ষদ সভা আহ্বান করেছে। সভায় পর্ষদ সদস্যরা ওই প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে অনুমোদন করলে তা প্রকাশ করা হবে। কোম্পানি তিনটি হচ্ছে-কোহিনুর কেমিক্যাল কোম্পানি (বিডি:) লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড ও ওরিয়ন ইনফিউশন লিমিটেড। কোম্পানি তিনটি সূত্রে এই তথ্য জানা গেছে।

আরও পড়ুন…….

করোনায় আক্রান্ত নতুন রেকর্ড, মৃত্যু আরও ১৪ জনের 

তিনটি কোম্পানিরই পর্ষদ সভা অনুষ্ঠিত হবে আগামী ২০ মে, বুধবার। কোম্পানিগুলোর মধ্যে ওই দিন সকাল ১১টায় ওরিয়ন ফার্মা লিমিটেড, দুপুর ১২টায় ওরিয়ন ইনফিউশন লিমিটেড এবং বেলা ১ টা ৩০ মিনিটে কোহিনুর কেমিক্যাল কোম্পানি (বিডি:) লিমিটেডের পরিচালনা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে।বিধি অনুসারে, কোম্পানি তিনটি ইমেইলে দেশের দুই স্টক এক্সচেঞ্জের কাছে পর্ষদ সভার নোটিস পাঠিয়ে দিয়েছে।

আইডিএলসি ফাইন্যান্স: উল্লেখ্য আইডিএলসি ফাইন্যান্সইপিএস ঘোষনা করছে। ঘোষিত ইপিএস নিয়ে হতাশায় বিনিয়োগকারীরা। আইডিএলসি ফাইন্যান্সের ৩ মাসে (জানুয়ারি-মার্চ’২০) ২৯ কোটি টাকা মুনাফা হয়েছে। যা আগের বছর একই সময় থেকে ২২ কোটি টাকা বা ৪৩ শতাংশ কম। কোম্পানিটির ৩ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের ৩ মাসে (জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত) কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৭৮ টাকা। আর শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ার সংখ্যা ৩৭ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৭৮০টি। সে হিসাবে ৩ মাসে কোম্পানিটির মোট মুনাফা হয়েছে ২৯ কোটি ৪০ লাখ ৯৯ হাজার ৬০৮ টাকা।

আর আগের বছর একই সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ১.৩৭ টাকা। সে হিসাবে মোট মুনাফা হয়েছিল ৫১ কোটি ৬৫ লাখ ৫৯ হাজার ৫৬৮ টাকা। আগের বছর একই সময় থেকে চলতি অর্থবছরের ৩ মাসে কোম্পানিটির ইপিএস ০.৫৯ টাকা বেশি হয়েছে।

অর্থাৎ কোম্পানিটির মুনাফা ২২ কোটি ২৪ লাখ ৫৯ হাজার ৯৬০ টাকা বা ৪৩.০৬ শতাংশ কমেছে। ২০২০ সালের ৩১ মার্চ কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭.৯৫ টাকায়।