দেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘ প্রতীক্ষার পর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার প্রস্তুতি শুরু করেছে দেশের অন্যতম বৃহৎ মোবাইল ফোন অপারেট রবি। এরই ধারাবাহিকতায় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ার অগ্রগতি এবং কর ছাড়ের বিষয়ে জানতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন রবি আজিয়াটার ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ। সোমবার (১৮ মে) দুপুরে বিএসইসিতে সাক্ষাৎ করেন তারা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, ‘বিএসইসির নতুন চেয়ারম্যানের সঙ্গে রবির ব্যবস্থাপনা পরিচালক সৌজন্য সাক্ষাৎ করেছেন। একই সঙ্গে রবির আইপিওর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে কমিশন থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে। বিশেষ করে কমিশন পুনর্গঠন হলে আইনের মধ্যে থেকে যতটুকু করা যায়, সেটাই বলা হয়েছে।’

 

আরও পড়ুন…….

ব্যাংক থেকে ৭১ শতাংশ বেশি ঋণ নিয়েছে সরকার

বিএসইসির চেয়্যারম্যানকে সিএসইর পক্ষ থেকে অভিনন্দন

রবির মূল মালিক মালয়েশিয়ার কোম্পানি আজিয়াটা সম্প্রতি মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জে এক ঘোষণায় জানিয়েছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ১০ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছাড়ার পরিকল্পনা নিয়েছে তারা। এর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করবে ৫২৩ কোটি টাকা। আজিয়াটা জানায়, এই আইপিও দেশ-বিদেশের বিনিয়োগকারীদের পাশাপাশি রবির পরিচালক ও কর্মীদের জন্যও কোম্পানির শেয়ার মালিক হওয়ার সুযোগ করে দেবে।

জানা গেছে, চলতি বছরের ২১ ফেব্রুয়ারি রবি আজিয়াটার পুঁজিবাজারে আসার কথা ঘোষণা দেয় মূল মালিক মালয়েশিয়ার কোম্পানি আজিয়াটা মালয়েশিয়া। এরপর ২ মার্চ বিএসইসিতে কোম্পানিটির পক্ষে ইস্যু ম্যানেজার আইডিএলসি ইনভেস্টমেন্টস আইপিওর জন্য আবেদন করেছে। তবে তালিকাভুক্ত হওয়ার জন্য সরকারের সামনে কর ছাড়ের দুটি শর্ত দিয়েছে রবি।

প্রথম শর্ত হলো- মোবাইল কোম্পানি হিসেবে রবি এখন টার্নওভারের ওপর যে ২ শতাংশ হারে কর দেয়, তার বদলে তারা অন্য কোম্পানির মত শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে কর দেবে। আর দ্বিতীয় শর্ত হলো- বিদ্যমান নিয়মে ৪৫ শতাংশ হারে করপোরেট ট্যাক্সের বদলে রবি কর দেবে ৩৫ শতাংশ হারে। এই সুবিধা প্রযোজ্য হবে ১০ বছরের জন্য। এ শর্ত দুটি মেনে নিলে এই বছরই পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারে রবি।

এ বিষয়ে রবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘পুঁজিবাজারে তালিকাভুক্তির লক্ষ্যে আমাদের আইপিও প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। আইপিওতে আসার ক্ষেত্রে রবির কিছু শর্ত ছিল। আসন্ন বাজেটে সে শর্ত পূরণের বিষয়ে বিষয়ে বিএসইসির নতুন চেয়ারম্যানের সঙ্গে আলোচনা হয়েছে। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বিএসইসির চেয়ারম্যান আলোচনা করবেন বলে জানিয়েছেন।’

তথ্য মতে, অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে রবি। নতুন শেয়ারের মধ্যে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা করা হবে বিনিয়োগকারীদের জন্য। বাকি ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারী ও পরিচালকদের জন্য। আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড রবির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে।