দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের অন্যতম শীর্ষ ওষুধ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসায় ব্যবহারের জন্য রেমডেসিভির ইনজেকশন বাজারজাত শুরু করেছে। কোম্পানিটির উৎপাদিত রেমডেসিভিরের ব্র্যান্ড নাম বেমসিভির।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস দেশে প্রথম কোম্পানি হিসেবে রেমডেসিভির বাজারজাত শুরু করল। আজ বৃহস্পতিবার (২১ মে) ওষুধ প্রশাসন অধিদপ্তর বেমসিভির ব্র্যান্ড নামে বেক্সিমকো ফার্মার রেমডেসিভির ইনজেকশন করোনায় জরুরি ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে। এর প্রেক্ষিতে কোম্পানিটি এই ওষুধ বাজারজাত শুরুর ঘোষণা দেয়।

করোনার দুর্যোগকালে একটি ভালো খবরও দিয়েছে বেক্সিমকো ফার্মা। কোম্পানিটি ঘোষণা দিয়েছে, দেশের সরকারি হাসপাতালে করোনার চিকিৎসায় প্রয়োজনীয় সব বেমসিভির বিনামূল্যে (Free) সরবরাহ করবে কোম্পানিটি। ফলে সরকারি হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে রোগীদেরকে এই ওষুধ কিনতে হবে না।

সরকারি হাসপাতালে সরবরাহের অংশ হিসেবে আজ বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে আনুষ্ঠানিকভাবে কিছু রেমডেসিভির হস্তান্তর করা হয়েছে। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এগুলো হস্তান্তর করেছেন। বেমসিভির হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সরকারি হাসপাতালে বেক্সিমকোর রেমডেসিভির (রেমসিভির) বিনামূলের রোগীদের সরবরাহ করার কথা জানান।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আলী নূর, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শহীদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ, গত ৩ ওষুধ প্রশাসন অধিদপ্তর দেশের ছয়টি কোম্পানিকে রেমডিসিভির উৎপাদন করার প্রাথমিক অনুমতি দেয়। কোম্পানিগুলো হচ্ছে-স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস। এদের মধ্যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও এসকেএফ ফার্মাসিউটিক্যালস ওষুধটির উৎপাদন শুরু করেছে। তবে এসকেএফ এখনো ওষুধটির বাজারজাত শুরু করেনি।