দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের সিরামিক শিল্প বিশ্বের অন্যতম ভরসা হয়ে উঠছে। গত সাত বছরে বিশ্ববাজারের ২৫ শতাংশ বাজার দখলে নিয়েছে বাংলাদেশ। এই কয়েক বছরের এ খাতের রপ্তানি প্রবৃদ্ধি ২০০ শতাংশেরও বেশি। এক দশক আগেও নামমাত্র রপ্তানি ছিল সিরামিকস পণ্যের। তবে ২০১৬ সাল থেকে পরিস্থিতি পাল্টাতে থাকে। গত তিন বছরে এ পণ্যের রপ্তানি বেড়েছে প্রায় ২০০ শতাংশ। বর্তমানে ৫০টিরও বেশি দেশে যাচ্ছে বাংলাদেশের সিরামিকস পণ্য। এর মধ্যে আরএকে সিরামিকসের পন্য বড় একটি অংশ দখল করে আছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিক্রয় কমেছে। তবে কোম্পানিটির উৎপাদন ব্যয় বেড়েছে। যা আগের বছরের প্রথম প্রান্তিকের থেকেও বেশি হয়েছে। এই ব্যয় বৃদ্ধিতে কোম্পানিটির মুনাফা কমে গেছে। কোম্পানির চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের সমন্বিত অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক হিসাব অনুযায়ি, আরএকে সিরামিকসের চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ১৪৬ কোটি ৯১ লাখ টাকার পণ্য বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১৪৮ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় কমেছে ১ কোটি ১৭ লাখ টাকার বা ০.৭৯ শতাংশ।

আগের অর্থবছরের প্রথম প্রান্তিকে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ১০১ কোটি ৩৮ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৬৮.৪৬ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৪৬ কোটি ৭০ লাখ টাকা। আর এ বছরের প্রথম প্রান্তিকে বিক্রয়ের বিপরীতে ৭২.৫৩ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ১০৬ কোটি ৫৫ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৪০ কোটি ৩৫ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ৬ কোটি ৩৫ লাখ টাকা বা ১৩.৬০ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। তবে নিট সুদজনিত ব্যয় থেকে এবার আয় হয়েছে। কোম্পানিটির আগের বছরের প্রথম প্রান্তিকের ২০ কোটি ২২ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ২০ কোটি ৫১ লাখ টাকা। আর ১৭ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর আয় হয়েছে ১ কোটি ৮৩ লাখ টাকা।

কোম্পানিটির প্রথম প্রান্তিকে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং সুদজনিত আয় ও অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা দাড়িঁয়েছে ১৫ কোটি ১৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৩৫ টাকা। আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ১৮ কোটি ৫৯ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৪৩ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ৩ কোটি ৪২ লাখ টাকা বা ১৮.৪০ শতাংশ। ৪২৭ কোটি ৯৭ লাখ টাকার পরিশোধিত মূলধনের আরএকে সিরামিকসে ৭৫০ কোটি ৬৩ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১৭.৫৪ টাকা।