দেশ প্রতিক্ষণ, জবি : ভোঁদড় সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৭ই মে বিশ্বব্যাপী পালিত হয় ‘বিশ্ব ভোঁদড় দিবস’। প্রযুক্তির সহায়তায় বিশ্বের সাথে তাল মিলিয়ে বুধবার সকাল থেকে রাত দশটা পর্যন্ত ফেসবুকে প্রতিযোগিতামূলক বিভিন্ন ইভেন্টের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘বিশ্ব ভোঁদড় দিবস’ পালন করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রকৃতি বিষয়ক সংগঠন ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSCC) উদ্যোগে বাংলাদেশে ভোঁদড়ের গুরুত্ব এবং পরিবেশে এর ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে এই দিবসটি উদযাপন করা হয়। মহামারি করোনার কারনে ফেসবুকের মাধ্যমে দিনটিকে উদযাপন করেছে ক্লাবটির সদস্যরা। ২৭ই মে সারাদিন ভোঁদড় সম্পর্কিত প্রতিযোগিতামূলক তথ্যবহুল পোষ্ট, ছবি, ভিডিও ও কুইজ প্রচারণা করা হয়েছে।

এছাড়াও ভোঁদড়ের আবাসস্থল, আচরণ, বিপদ ও সংরক্ষণ সম্পর্কে সচেতনতামূলক পোস্টার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় প্রথম এবং তৃতীয় স্থান অধিকার করেন মো: হামিদুর রহমান নাঈম, দ্বিতীয় স্থান অধিকার করেন মার্জান মারিয়া।

এর আগে ভোঁদড় সংরক্ষণে স্কুলের শিক্ষার্থিদের নিয়ে ওটার ক্লাব গঠন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শ্রীমান দিলীপ কুমার দাস। তিনি বলেন, ‘ভোঁদড় জলাভূমির ও নদীর স্বাস্থ্য নির্দেশক। স্বাস্থ্যকর জলাভূমি ও নদীতেই কেবল ভোঁদড় টিকে থাকতে পারে।

ভোঁদড় রক্ষা করতে হলে আমাদের ক্ষয়িষ্ণু জলাভূমির স্বাস্থ্য ঠিক করতে হবে। মাছ, চিংড়ি, কাঁকড়া ও অন্যান্য জলজ প্রাণীর প্রাচুর্যতা নিশ্চিত করতে হবে। যেহুতু স্বাস্থ্যকর জলাভূমি ও পরিবেশ মানুষের জন্য সমভাবে প্রয়োজন, তাই আমাদের নিজেদের সুস্বাস্থ্য ও জীবীকার প্রয়োজনে ভোঁদড় রক্ষায় সরকার ও জনগণকে এগিয়ে আসতে হবে।’