দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের ব্যাংকিং খাতের তালিকাভুক্ত উত্তরা ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ব্যাংকটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ক্যাশ ও ২৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

এছাড়াও চলতি ২০২১ সালের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যাংকটি। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আলোচিত বছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ওই ডিভিডেন্ড ঘোষণা করা হয়।

আরও পড়ুন…….

নতুন কমিশনের প্রথম পুঁজিবাজার, করোনাকালে মূল্যসূচকের উত্থান 

সর্বশেষ বছরে ব্যাংকটির সমন্বিত অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ শেয়ার প্রতি আয় ৪.৫৯ টাকা হয়েছে। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ৩৮.৩৬ টাকা। করোনা ভাইরাস সংক্রমণের কারণে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা স্থগিত করা হয়েছে। রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ জুন।

প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ: প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিলো ০.৯২ টাকা। ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪০.০৩ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরমিাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.৮৯ টাকা।

মূলধন বাড়ানোর সিদ্ধান্ত: অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরা ব্যাংক লিমিটেড। কোম্পানিটি ৬০০ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা করবে।

কোম্পানিটি সংঘস্বারক সংশোধন করে মূলধন বাড়াবে। উত্তরা ব্যাংক বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতি ও নিয়ন্ত্রণ সংস্থার অনুমোদন সাপেক্ষে মূলধন বাড়াতে পারবে। উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে গত দুই মাসেরও বেশি সময় পুঁজিবাজার বন্ধ থাকায় কোম্পানিটি ইজিএমরে তারিখ নির্ধারণ করেনি।