দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ এক টাকা পাবেন। কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ আগস্ট। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ জুন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৬৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৬৭ পয়সা।

আরও পড়ুন…….

পুঁজিবাজারে বিনিয়োগে ৪০০ কোটি টাকা ঋণ নিয়েছে জনতা ও সিটি ব্যাংক

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না। এ কারণে ব্যাংকটির শেয়ার দাম আজ সর্বোচ্চ ১০ পয়সা কমতে পারবে।

আরও পড়ুন…….

২০০৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এক্সিম ব্যাংক ২০১৫ সাল থেকে নিয়মিত শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দিচ্ছে। এর আগে ২০১৮ সালে ১০ শতাংশ, ২০১৭ সালে সাড়ে ১২, ২০১৬ সালে ১৫ এবং ২০১৫ সালে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি।