দেশ প্রতিক্ষণ, ঢাকা: কাপড়ের তৈরি মাস্ক করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সহজ বৈজ্ঞানিক সমাধান বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। করোনাভাইরাস নিয়ে প্রতিদিনের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ের আগে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, করোনায় আক্রান্ত তবে উপসর্গবিহীন যে কোনও ব্যক্তি এই রোগের সংক্রমণ ঘটাতে পারেন। তবে এসব কিছুই অনেকাংশে রুখতে পারে শুধু কাপড়ের তৈরি একটি মাস্ক। তিনি আরও উল্লেখ করেন, যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে বা শারীরিকভাবে অক্ষম (মানে একা মাস্ক খুলতে অক্ষম) তাদের এই মাস্ক ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন…….

সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)’র তথ্য অনুযায়ী সার্জিক্যাল ও এন-৯৫ রেসপাইরেটরি মাস্ক শুধু চিকিৎসাকর্মী কিংবা করোনা রোগীদের সংস্পর্শে যারা আসেন তাদের জন্য সংরক্ষণ করতে হবে। তবে সাধারণের জন্য কাপড়ের তৈরি মাস্ক যথেষ্ট।

কাপড়ের তৈরি মাস্কের সুবিধাগুলো হলো—

● পরিধানে আরাম দেয়
● মুখে ঠিকঠাক আটকানো যায়
● মুখ পুরোপুরি আটকে থাকে
● কাপড়ের একাধিক স্তর থাকে।
● বাঁধাহীন শ্বাস নেয়া যায়
● পুনরায় ব্যবহারযোগ্য।
● পরিস্কার করা যায়।

তবে মাস্ক ব্যবহারের পাশাপাশি সবাইকে বারবার হাত ধোয়া ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার কথাও বলেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা ডেভিড হেইম্যানের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ভাইরাস থেকে বাঁচতে মাস্কের ব্যবহার নিরাপদ দূরত্ব বজায় রাখার থেকেও বেশি কার্যকর।