দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ ইস্যুতে হার্ডলাইনে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি অবস্থানে রয়েছে। পুঁজিবাজারে ব্যাংকগুলোর ২০০ কোটি টাকা বিনিয়োগের বিষয়ে সোমবার থেকে তদারকি (মনিটরিং) শুরু করছে। যা প্রতিদিন করা হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজার ইস্যুতে নমনীয় সিদ্ধান্তে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে। দীর্ঘদিন পর বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি সমন্বয়ের ফলে পুঁজিবাজারের

পুঁজিবাজারে তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে সহজ শর্তে ২০০ কোটি টাকা করে ঋণ দেওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে করোনাভাইরাস মহামারিতে শেয়ারবাজার ৬৬ দিন বন্ধ থাকায় সে বিনিয়োগ করা আটকে ছিল। তবে শেয়ারবাজার এখন খুলেছে। তাই বিনিয়োগ করাকে উৎসাহিত করবে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে প্রতিদিন বিনিয়োগের বিষয়ে তদারকি করবে।

আরও পড়ুন…….

পুঁজিবাজারে ৬ দফা দাবি বাস্তবায়ন চান বিনিয়োগকারীরা 

ব্যাংকের ডিভিডেন্ড ৩ সেপ্টেম্বরের আগেই বিতরণ করা যাবে 

ডিএসইর এই শেয়ারহোল্ডার পরিচালক বলেন, বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দেয়ার ওপর সেপ্টেম্বর পর্যন্ত যে নিষেধাজ্ঞা বাংলাদেশ ব্যাংক ইতিপূর্বে দিয়েছিল, সেই নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশ ব্যাংক আদেশ দিয়েছে। এর জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে আন্তরিক অভিনন্দন জানাই।

‘এতে করে তিনি পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছেন। সরকার প্রত্যেকটি ব্যাংকে ২০০ কোটি টাকা করে ৫ বছরের জন্য পুঁজিবাজারে বিনিয়োগ করার দীর্ঘমেয়াদি যে সুবিধা করে দিয়েছে, তাতে করে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং তারল্য সংকট দূর হবে।’

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন যৌথ মনিটরিং শুরু করেছে। অর্থাৎ ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকে প্রতিদিন জানাতে হবে তারা কত টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। এই ২০০ কোটি টাকা বিনিয়োগে কোনো সমস্যা হলে, বাংলাদেশ ব্যাংক তাৎক্ষণিক তা সমাধান করে দেবে।

আরও পড়ুন…….

এটা বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারে তারল্য সংকট দূরীকরণে একটা যুগান্তকারী সিদ্ধান্ত। ‘এভাবে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে যদি এগিয়ে আসেন তাহলে সেদিন আর বেশি দূরে নয়, ইনশাআল্লাহ এই পুঁজিবাজার ভাইব্রেন্ট হবে’, বলেন রকিবুর রহমান।

এ বিষ‌য়ে বাংলা‌দেশ ব্যাং‌কের নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম ব‌লেন, ব্যাংকগু‌লো পুঁ‌জিবাজা‌রে বি‌নি‌য়োগ কর‌ছে কি-না বা কি প‌রিমাণ বি‌নি‌য়োগ কর‌ছে তা দেখভাল করা হ‌বে। এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

বিএসই‌সির নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র সাইফুর রহমান ব‌লেন, পুঁ‌জিবাজা‌রে ব্যাংকগু‌লো বি‌নি‌য়োগ শুরু ক‌রে‌ছে কি-না তা বাংলা‌দেশ ব্যাংক তদার‌কি কর‌ছে। এ বিষ‌য়ে বিএসই‌সির সা‌র্বিক সহ‌যো‌গিতা অব্যাহত থাক‌বে।

উল্লেখ্য, গত ১ জুন সৌজন্য সাক্ষাতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে ২০০ কোটি টাকা তহবিল গঠনের মাধ্যমে বিনিয়োগে আনার জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেন। তিনি গভর্নরকে বলেন, ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে ২০০ কোটি টাকার ফান্ড গঠনের সুবিধা দেওয়া হলেও মাত্র ২টি বাণিজ্যিক ব্যাংক আংশিক বিনিয়োগ করেছে। আর ৮টি ব্যাংক এ বিষয়ে পর্ষদের অনুমোদন নিলেও এখনো এগিয়ে আসেনি।