দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ে আরও ভালোভাবে বিশ্লেষণের প্রয়োজন আছে মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শুধু করোনার কারণেই পুঁজিবাজার পড়ে গেছে সেটা না। এগুলো আরও বিশ্লেষণ দরকার। আরও বিশদভাবে ভিতরে যাওয়া দরকার কেন এমন হয়। আজ শুক্রবার বিকেলে অনলাইনে প্রস্তাবিত বাজেটাত্তোর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী সাংবাদিকের প্রশ্নের জাবাবে এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো হবে। আমরা অর্থনীতি ভালো করার পদক্ষেপ নিচ্ছি। বাজেটে পুঁজিবাজারে সুবিধা দেওয়ার বিষয়ে তিনি বলেন, এবার অনেক কিছু নতুন আছে। আগে যেটা ছিল সেটার পরিধি বাড়ানো হয়েছে, গভীরতা বাড়ানো হয়েছে। যেগুলো ছিল না সেগুলো যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন…….  

সপ্তাহজুড়ে আতঙ্কের পুঁজিবাজারে ফিরল ৬৭৮ কোটি টাকা 

বাংলাদেশে সরকার পুঁজিবাজারকে অন্য যেকোন দেশের চেয়ে ভাল সুযোগ-সুবিধা দেয় জানিয়ে সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, দেখাতে পারেন পৃথিবীতে অন্যদেশ আমাদের চাইতে বেশি কিছু দিয়েছে। বেশি কিছু প্রভিশন তৈরি করেছে, প্রভিশন রেখেছে। আমরা অনেক বেশি প্রভিশন রেখেছি।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান রুবাইয়াত-উল-ইসলামকে নিয়ে আশাবাদ ব্যক্ত করে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা নতুন সিকিউরিটি এক্সেঞ্জের কমিশন চেয়ারম্যান পেয়েছি এবং একটা টিমও পেয়েছি। আমি মনে করি পুঁজিবাজারের আগের যে অবস্থা ছিল সেটা থেকে বেরিয়ে আসবে। তবে করেনার কারণে পুঁজিবাজার পড়ে গেছে সেটা না। আগে থেকেই পড়ে গেছে। এখানে এগুলো আরও বিশ্লেষণ দরকার। আরও বিশদভাবে ভিতরে যাওয়া দরকার কেন এমন হয় সেটা আপনাদেরও (সাংবাদিকদেরও) জানা দরকার।

আরও পড়ুন…….  

সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনারা শুধু প্রশ্ন করেন সেটা হবে না আপনারা জানেন কী কী কারণে (পতন) হয়। এখনতো একদিকে আইন আছে এবং আরেক দিকে সিকিউরিটি এক্সেচেঞ্জ কমিশন আছে, এখন রেগুলেটরও শক্তিশালী। ভালোভাবে শেয়ারবাজারে আসছে। আমরাও ভালো অবস্থায় শেয়ারবাজারে নিয়ে আসবো।