দেশ প্রতিক্ষণ, ঢাকা: সব ধরনের তালিকাচ্যুত ও অ-তালিকাভুক্ত সিকিউরিটিজের লেনদেনের জন্য অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) চালু করতে তালিকাভুক্ত বিধি, লেনদেন ব্যবস্থাসহ বিভিন্ন বিধিমালা তৈরির জন্য ৬ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত ১১ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এটিবি সংক্রান্ত বিধিবিধান তৈরিতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে নির্দেশনা দেওয়ার পর কমিটি গঠন করা হয়।

ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদারকে প্রধান করে এই কমিটি তৈরি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন মোহাম্মদ রুহুল আমিন, মোহাম্মদ সফিকুল ইসলাম, সৈয়দ ফয়সাল আবদুল্লাহ, কামরুল হাসান ও মো. শাহাদাত হোসেন। কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে এটিবি বোর্ডে তালিকাভুক্ত/পুনঃতালিকাভুক্ত হওয়ার বিধি, ট্রেডিং, ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট, অটোমেশন, মার্কেটিং কৌশলসহ বিভিন্ন বিষয়ের আইনের খসড়া তৈরি করে প্রতিবেদন জমা দিতে হবে।

আরও পড়ুন…….  

বাজেট পরবর্তী পুঁজিবাজার নিয়ে আশাহত বিনিয়োগকারীরা 

২০১৯ সালের ৩ ডিসেম্বর অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড বা বিকল্প লেনদেন ব্যবস্থা চালুর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) বিধিমালা, ২০১৯ কিছু সংশোধন সাপেক্ষে খসড়া বিধিমালার অনুমোদন দেয় এসইসি। আইনটি ৩১ ডিসেম্বর গেজেট আকারে প্রকাশ করে বিএসইসি।

আরও পড়ুন…….  

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সংশ্লিষ্ট বিধিমালা তৈরি করলে অ-তালিকাভুক্ত যে কোনো কোম্পানির শেয়ার, যে কোনো ধরনের বন্ড, ডিবেঞ্চার, সুকুক, বেমেয়াদি (ওপেন অ্যান্ড) মিউচুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডসহ যে কোনো অ-তালিকাভুক্ত সিকিউরিটিজ অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে লেনদেন করতে পারবে। একই সঙ্গে সব ধরনের তালিকাচ্যুত সিকিউরিটিজ এটিবিতে লেনদেনের জন্য অন্তর্ভুক্ত হতে পারবে। বিদ্যমান ওভার দি কাউন্টার মার্কেটের (ওটিসি) তালিকাচ্যুত কোম্পানিও নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে এই মার্কেটে লেনদেনের সুযোগ পাবে। এই বোর্ডে শুধুমাত্র অজড় (ডিম্যাটেরিয়ালাইজড) শেয়ার লেনদেন হতে পারবে।