দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানির ইপিএস প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ২টি কোম্পানির ইপিএস বেড়েছে। এছাড়া গত বছরের লোকসানে থেকে লাভে যাচ্ছে ১টি কোম্পানি। এএছাড়া ইপিএস কমেছে ২টি কোম্পানি।

আরও পড়ুন…….  

জেএমআই’কে বাঁচাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন কৌশল মিঠু !

শাশা ডেনিমস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র কোম্পানি দেশ শাশা ডেনিমস লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১.৫৫ টাকা।

অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩.৫৮+ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.২৪ টাকা (ঋণাত্মক)। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৫৩.৪৫ টাকা।

আরও পড়ুন…….  

দেশ গার্মেন্টস: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র কোম্পানি দেশ গার্মেন্টস লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.৯৪ টাকা।

অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৬২ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৫ টাকা, আগের বছরের একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক, যার পরিমাণ ঋণাত্মক ০.১০টাকা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯.৮২ টাকা।

মেঘনা পেট্রোলিয়াম: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯.৭২ টাকা। গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ২১.৫৩ টাকা। এদিকে কোম্পানিটি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি,২০-মার্চ,২০) আয় করেছে ৫.৯৭ টাকা। আগের বছর একই সময় আয় করেছিল ৫.৯১ টাকা।

আরও পড়ুন…….  

পদ্মা অয়েল কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০.৬৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ১৯.৭২ টাকা।

এদিকে কোম্পানিটি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি,২০-মার্চ,২০) আয় করেছে ৭.২৮ টাকা। আগের বছর একই সময় আয় করেছিল ৫.৩৮ টাকা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৫০.৪৮ টাকা এবং কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮.১৭ টাকা।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সোমবার (১৫ জুন,২০২০) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। মার্কেন্টাইল ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার প্রতি কনস্যুলেটেড আয় হয়েছে ৬৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৫০ পয়সা। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৪ টাকা ৭৫ পয়সা। আগের বছর একই প্রান্তিকে ছিল ৫ টাকা ৮৮ পয়সা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ১৮ টাকা ৩৪ পয়সা।