দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের পুঁজিবাজারে লেনদেন শুরুর সময় আধা ঘণ্টা বা ৩০ মিনিট এগিয়ে আনা হয়েছে। একইভাবে লেনদেন শেষও হবে আধা ঘণ্টা আগে। তবে মোট লেনদেনের সময় ৩ ঘণ্টাতেই অপরিবর্তিত থাকবে। আজ বুধবার (১৭ জুন) দেশের দুই স্টক এক্সচেঞ্জ এই সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন…….  

পুঁজিবাজার ইস্যুতে সরকারের সাথে আলোচনা করবে বিএসইসি 

পুঁজিবাজারে সামান্য উত্থান হলেও লেনদেন বেড়েছে 

সিজিআইএ গ্লোবাল কাউন্সিলের সদস্য হলেন অধ্যাপক নিজামী 

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্তটি নিশ্চিত করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুসারে, আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুন) থেকে প্রতিদিন সকাল ১০ টায় লেনদেন শুরু হবে। চলবে বেলা ১টা পর্যন্ত। আজ বুধবার পর্যন্ত সময়সূচি অনুসারে, সকাল সাড়ে ১০ টাকায় লেনদেন শুরু হয়ে তা বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত চলতো।

করোনা পরিস্থিতির কারণে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত লাল অঞ্চলে (Red Zone) ব্যাংক লেনদেনের সময় কমিয়ে আনায় তার সঙ্গে সামঞ্জস্য রেখে পুঁজিবাজারে লেনদেনের সময় এগিয়ে আনা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ নির্দেশনায় ব্যাংকে লেনদেনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত। এই সময়ের মধ্যে যাতে পুঁজিবাজারের লেনদেন শেষে গ্রাহক ও ব্রোকারহাউজগুলো ক্লিয়ারিং এর জন্য চেক জমা দিতে পারেন, সে লক্ষ্যে বাজারে লেনদেনের সময় আগানো হয়েছে।