দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফ্লোর প্রাইজ (ভিত্তি মূল্য) উঠানোর কোন সম্ভাবনা নেই। এ নিয়ে বিনিয়োগকারীদের টেনশনের কোন কারন নেই। বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন ( বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম আজ চ্যানেল ২৪ দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন।

আরও পড়ুন…….  

এসিআইতে লোকসান ৯ মাসে ১১৯ কোটি টাকা 

তিনি বলেন, যে অবস্থায় ফ্লোর প্রাইজ শুরু করা হয়েছে আমরা এখনও সেখান থেকে ৩০ পয়েন্ট পিছিয়ে আছি। সুতরাং এ সময় ফ্লোর প্রাইজ উঠানোর মতো কোন পরিস্থিতি হয়নি। বাজার যদি ভালো হয়, হেলদি হয়, স্ট্যাবেল হয় আপনি যে সময় মনে করবেন এটা উঠে যাওয়ার মতো তখন এটা উঠবে।

এছাড়া পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে শর্ত পূরণে কোম্পানিগুলোকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া  এ-সংক্রান্ত বিষয় চিঠির জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি আর কোন দূর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারবে না। আগামী ১ মাসের মধ্যে বন্ড মার্কেট চালু হচ্ছে। তেমনি ৪-৫টি ব্যাংকের বন্ড শিগরিই ছেড়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন…….  

পুঁজিবাজার ইস্যুতে সরকারের সাথে আলোচনা করবে বিএসইসি 

সিজিআইএ গ্লোবাল কাউন্সিলের সদস্য হলেন অধ্যাপক নিজামী 

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের শর্ত প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয় মাননীয় অর্থমন্ত্রীর সাথে ২/১ কথা বলবেন। এদিকে গত কয়েক দিনে ধরেই ফ্লোর প্রাইস উঠানোর জন্য একটি সিন্ডিকেট জোরালো দাবি জানিয়ে আসছে। তাদের দাবি ফ্লোর প্রাইসের কারণে বাজারে কাঙ্খিত দামে বিনিয়োগকারীরা শেয়ার কিনতে পারছে না।

তারা লেনদেন বাড়ানোর জন্য ফ্লোর প্রাইস উঠানোর দাবি করেন। অন্যদিকে অপরপক্ষের মত হলো: বিনিয়োগকারীদের স্বার্থের কথা চিন্তা করে বর্তমানে ফ্লোর প্রাইস বজায় রাখা উচিত। এটি উঠিয়ে দিলে কারসাজিকারকরা অল্প দামে বিনিয়োগকারীদের শেয়ার হাতিয়ে নেওয়ার সুযোগ পাবে।