দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে পাঁচ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা করছে। এর মধ্যে দুটি ব্যাংক, একটি ইন্স্যুরেন্স কোম্পানি ও একটি বিবিধ খাতের কোম্পানি, এছাড়া একটি মিউচুয়াল ফান্ড। কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর ডিভিডেন্ড ঘোষণা করা হয়।

বার্জার পেইন্টসঃ বিবিধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ২৯৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের জন্য বিনিয়োগকারীরা ২৯ টাকা ৫০ পয়সা লভ্যাংশ পাবেন।

রও পড়ুন…

পুঁজিবাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফ্লোর প্রাইজ থাকবে: বিএসইসি চেয়ারম্যান 

নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ বার্জার পেইন্টসের শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৫২ টাকা ২২ পয়সা। আগের বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ৪৪ টাকা ২৭ পয়সা । আগামী ২৮ জুলাই, মঙ্গলবার সকাল ১০ টায় ডিজিটাল প্ল্যাটফরমে বার্জার পেইন্টসের ৪৭তম তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

পূবালী ব্যাংকঃ পূবালী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ হিসাববছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ পূবালী ব্যাংকের শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ১০ পয়সা। আগের বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ৩ টাকা ৫৩ পয়সা (রিস্টেটেড)।

অন্যদিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ২ টাকা ৮ পয়সা। আগের বছর সলো ইপিএস ছিল ৩ টাকা ৩৩ পয়সা (রিস্টেটেড)। আগামী ৩০ জুলাই, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ব্যাংকটির ৩৭ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকঃ ফার্স্ট সিকিউরটি ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ লভ্যাংশ দেবে। আর এর পুরোটাই বোনাস লভ্যাংশ।

রও পড়ুন…

নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮৪ পয়সা (রিস্টেটেড) । অন্যদিকে আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের বছর সলো ইপিএস ছিল ২ টাকা ৮৪পয়সা (রিস্টেটেড)।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সঃ তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ লভ্যাংশ দেবে। আর এর পুরোটাই নগদ।

নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ২৮ পয়সা । আগামী ৩ অক্টোবর সকাল ১০ টায় কোম্পানিটির ২০ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

রও পড়ুন…

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘুষ নিয়ে করোনা পরীক্ষা! 

এটিসি শরীয়াহ ইউনিট মিউচ্যুয়াল ফান্ড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এটিসি শরীয়াহ ইউনিট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি সভায় ইউনিট হোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। ৩১মার্চ, ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য ফান্ডটির ট্রাস্টি লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ট্রাস্টি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, ফান্ডটির ইউনিট প্রতি লোকসান (ইপিউ) হয়েছে ২.১২ পয়সা। আলোচ্য সময়ে ফান্ডটির বাজার মূল্য অনুসারে নিট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ৮ টাকা ৪৫ পয়সা।