দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মা তৈরি করছে করোনার জীবনরক্ষাকারী ঔষধ। জীবন রক্ষাকারী ডেক্সামেথাসন ঔষধ কে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন এটি দারুণ খবর। বিবিসির প্রতিবেদনে বলা হয় ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়া এই ঔষধটি ভেন্টিলেটরে যাওয়া এক-তৃতীয়াংশ রোগীর জীবন বাঁচিয়েছে। করনার চিকিৎসায় এমন উপকারিতা এতদিন কোন ওষুধে পাওয়া যায়নি।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গবেষণা বলছে করনা আক্রান্ত যেসব রোগীর আইসিও সাপোর্ট অথবা ভেন্টিলেশন প্রয়োজন হয়, সেসব রোগীর ক্ষেত্রে ডেক্সামেথাসন প্রয়োগে সাফল্য পেয়েছে গবেষকরা।

রও পড়ুন…

পুঁজিবাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফ্লোর প্রাইজ থাকবে: বিএসইসি চেয়ারম্যান 

মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডাক্তার এবিএম আবদুল্লাহ বলেন, ডেক্সামেথাসন ঔষধ প্রয়োগে আই সি ইউ ও ভেন্টিলেশনে থাকা ভোগীরা সুস্থ হচ্ছে। উপসর্গের তীব্রতা কম থাকলে ঔষধটি কোন কাজে আসবে না । শুধুমাত্র চিকিৎসকের পরামর্শেই এই ঔষধ ব্যবহার করা যাবে। এই ঔষধটি বাংলাদেশে করনার চিকিৎসায় ইতিমধ্যে ব্যবহার হচ্ছে।

রও পড়ুন…

বাংলাদেশে বেক্সিমকো ফার্মার সহযোগী প্রতিষ্ঠান নুভিস্তা ফার্মাসহ আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই ঔষধ প্রস্তুত করে থাকে। রোক্সা ডেক্স নামে এই ইনজেকশন তৈরি করে থাকে। যার একটি ডোজের দাম মাত্র ২৯ টাকা। আর একই জেনেটিক একটি ওরাডেক্সন ট্যাবলেট এর দাম মাত্র ১ টাকা ১৫ পয়সা।

রও পড়ুন…

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘুষ নিয়ে করোনা পরীক্ষা! 

নুভিস্তা ফার্মার ব্যবস্থাপনা পরিচালক জনাব রাব্বুর রেজা জানিয়েছেন,  ঔষধের পর্যাপ্ত কাঁচামালের মজুদ রয়েছে উৎপাদনে কোন ঘাটতি দেখা দেবে না। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের দাবি, করনা চিকিৎসার শুরুতে যদি ঔষধ পাওয়া যেত তবে যুক্তরাজ্যে কমপক্ষে আরও ৫ হাজার লোকের জীবন বাঁচানো যেতো। এই ঔষধ প্রয়োগের ফলে দেশের এই ক্রান্তিকালে দুর্যোগের অবসান লাঘব হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন