দেশ প্রতিক্ষণ, ঢাকা: গতানুগতিক রুটিন বাজেট থেকে বেরিয়ে এসে বিভিন্ন সংস্থা ও বিশেষজ্ঞদের মতামত আমলে নেয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতি বিশ্লেষক ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। পাশাপাশি অর্থবহ বাজেটের জন্য ব্যাংক, পুঁজিবাজার ও রাজস্ব- এ তিনটি খাত সংস্কারে সুনির্দিষ্ট প্রস্তাব রাখার আহ্বান জানান তিনি। আজ শনিবার (২০ জুন) ‘সিপিডি বাজেট সংলাপ ২০২০’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় সাবেক গভর্নর এ পরামর্শ দেন। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সঞ্চলনায় বাজেটের ভালো এবং মন্দ দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

রও পড়ুন…

করোনার মধ্যেও প্রভিশন ঘাটতিতে পুঁজিবাজারের ৮ ব্যাংক 

প্রস্তাবিত বাজেট পরিবর্তনের এখনো সময় আছে জানিয়ে সালেহ উদ্দিন আহমেদ বলেন, এবারের বাজেট যেন রুটিনের হ্যাঁ জয়যুক্ত হয়েছে এ বাজেট না হয়। যা প্রস্তাব করা হলো তাই পাস হলো সেটা যেন না হয়। বিভিন্ন সংস্থা ও বিশেষজ্ঞরা প্রস্তাবিত বাজেট নিয়ে পরামর্শ মতামত দিচ্ছেন; এগুলো যেন যোগ করা হয়। বাজেটকে বাস্তবসম্মত করার দাবি জানিয়ে এ অর্থনীতি বিশ্লেষক বলেন, বাজেট যেন জনবান্ধবমুখী হয়। সাধারণ মানুষ যেন উপকার পায়। কারণ ইতিমধ্যে দারিদ্রের সংখ্যা বেড়ে গেছে।

তিনি বলেন, কোভিড-১৯ বিশ্বব্যাপী সমস্যা। এর কারণে দেশের রফতানি, রেমিট্যান্স কমে যাওয়াসহ বেশিরভাগ খাতে সংকট তৈরি হয়েছে। ব্যাংক পুঁজিবাজারসহ দেশের আর্থিক খাতের সমস্যা আগে থেকেই ছিল। করোনার প্রার্দুভাবের কারণে এ সমস্যাগুলো প্রকট আকার ধারণ করেছে। তাই প্রস্তাবিত বাজেটে চলমান সংকট মোকাবিলায় ব্যাংক, পুঁজিবার ও রাজস্ব এ তিনটি খাতের সংস্কারের প্রস্তাব থাকা দরকার।

রও পড়ুন…

তিনি বলেন, সাধারণত সব সময় রুটিন বাজেট হয়ে থাকে। তবে এবারের বাজেট কিছুটা ব্যতিক্রম হবে এমনটা প্রত্যাশা ছিল। কিন্তু বাজেট প্রস্তাবে তা দেখিনি। আয় আর ব্যয় নির্ধারণের এই বাজেট বাস্তবায়ন করা কঠিন হবে।

অর্থনীতি বিশ্লেষক সালেহ উদ্দিন আহমেদ বলেন, বাজেটে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা থাকা উচিত ছিল। সেটা এক বছর হোক অথবা বেশি হোক এমন কিছু সংস্কারে প্রস্তাব থাকা দরকার ছিল। বিশেষ করে ব্যাংকিং সেক্টরে বা আর্থিক খাতের বিষয়। আমাদের মন্দ ঋণ বেড়ে গেছে, এটি কিভাবে আদায় করা যায়। ব্যাংকের পর্ষদগুলো সঠিক পরিচালনা, এ খতের অনিয়ম দুর্নীতি কমানোসহ বিভিন্ন সংস্কারের প্রস্তাব। সরকার যেসব প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার বেশিরভাগ ব্যাংক ঋণ নির্ভর। এটি বাস্তবায়নে প্রস্তাব রাখা।

রও পড়ুন…

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘুষ নিয়ে করোনা পরীক্ষা! 

অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে ব্যাংক খাতের যে সংস্কারের কথা বলেছেন তার সমালোচনা করে এ অর্থনীতি বিশ্লেষক বলেন, অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে বলেছেন, আমরা সংস্কার করেছি। ২ শতাংশ ডাউন পেমেন্টে ঋণ পুনঃতফসিলের সুযোগ করে দিয়েছেন। এটা সংস্কার নয়, এটা আরও পিছনে ঠেলে দেওয়া।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে কিছু সংস্কার করবেন বলে আশা করেছিলাম। কিন্তু বলা হচ্ছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসবেন। এটা তো রুটিন কথা। সবসময় বলে থাকেন। উল্টো তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির মধ্যে ট্যাক্সের ব্যবধান কমে যাচ্ছে বলে তিনি জানান।

বাজেটের বড় অর্থসংস্থান করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাই বাজেটে এনবিআরের সংস্কারের একটা নির্দেশনা থাকা দরকার ছিল। কিভাবে এত বড় কর আসবে। আমরা বহুদিন ধরে শুনে আসছি নতুন করদাতা বাড়াতে বিভিন্ন সার্বে করছে। কিন্তু নতুন করে মানুষকে করের আওতায় কিভাবে আনবে এ বিষয়ে নির্দেশনা থাকা প্রয়োজন ছিল। এসব বিষয়ে সংস্কার করার জন্য সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকলে বাজেটটা অর্থবহ হত বলে জানান এ অর্থনীতি বিশ্লেষক।

সরকারের ব্যাংক ঋণ নির্ভরতা ঠিক নয় উল্লেখ করে সাবেক গভর্নর বলেন, সরকার ব্যাংক থেকে অধিক ঋণ না নিয়ে সেন্ট্রাল ব্যাংক থেকে বন্ডের মাধ্যমে অর্থ নিতে পারে। তবে সেই ঋণের সুদহার ২, ৩ শতাংশ বেশি হওয়া উচিত নয়। ৭, ৮ শতাংশ সুদে ঋণ নিলে ব্যাংগুলো চাপে পড়বে।

শিক্ষা ও স্বাস্থ্য খাত উন্নয়নে স্থানীয় সরকার ব্যবস্থাকে কাজে লাগানোর পরামর্শ দেন তিনি। পাশাপাশি বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এত বড় বাজেট না রেখে তা কমিয়ে ওই অর্থ দিয়ে কোভিড-১৯ এ চলমান পরিস্থিতি উন্নয়নে ব্যয় করা জরুরি বলে মনে করেন তিনি। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে যেসব প্রকল্প কর্মসংস্থান ও সাধারণ মানুষের উন্নয়ন হবে এগুলোতে জোর দেয়া দারকার বলে মনে করেন এ অর্থনীতিবিদ।